মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

দ্বিতীয় সন্তান নেওয়ার আগে মাথায় রাখতে হবেযে ৪টি বিষয়

দ্বিতীয় সন্তান নেওয়ার আগে মাথায় রাখতে হবেযে ৪টি বিষয়

অনেকই প্রথম সন্তানের পর দ্বিতীয় সন্তানের ব্যাপারে একটু বেশি সময় নিয়ে থাকেন। দ্বিতীয় সন্তানের জন্য কখন নিজেকে তৈরি হওয়া উচিত এটা নিয়ে অনেকেই সিদ্ধান্তহীনতায় ভোগেন। চিকিৎসকরা বলছেন, এই বিষয়টি অনেক কিছুর ওপর নির্ভর করে। তাই দ্বিতীয় সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্য মাথায় রাখুন কয়েকটি বিষয়।

১) গর্ভাবস্থায় আপনার শরীরে অনেক পরিবর্তন হয়। যদি আপনি বেশ কয়েক বছর আগে প্রথম সন্তানের জন্ম দেন, আপনার শরীরও যদি ঠিক থাকে। তবে আপনি দ্বিতীয় সন্তানের কথা ভাবতে পারেন। এই পরিবর্তনের জন্য অবশ্যই মানসিক দিক থেকে তৈরি থাকতে হবে। নাহলে মুশকিল হতে পারে।

২) নারীর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পিরিয়ড সাইকেলও পরিবর্তন হয়। এটাই স্বাভাবিক ডিম্বাণু তৈরি হওয়া কমে যেতে থাকে। এছাড়াও মিসক্যারেজের সম্ভাবনা থেকে যায়। তাই এই বিষয়টা মাথায় রাখা অত্যন্ত জরুরি।

৩) একটি সন্তান হওয়ার পর তাকে বড় করে তোলা, এই সবকিছুতেই অনেকটা খরচ হয়ে যায়। সন্তানের ভালো ভবিষ্যৎ, স্কুলের খরচ সবকিছুই মাথায় রাখতে হয়। তাই দ্বিতীয় সন্তানের কথা ভাবার আগে নিজেদের আর্থিক অবস্থার কথা মাথায় রাখাটা খুবই প্রয়োজনীয়।

৪) দ্বিতীয় সন্তান নেওয়ার আগে প্রথম সন্তানের যত্নের বিষয়টি মাথায় রাখতে হবে। এই সময়ভাগটা কিন্তু আপনাকেই করতে হবে। তাই দুই সন্তানকে যদি সময় দিতে পারেন, তবেই দ্বিতীয় সন্তানের কথা ভাবুন। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: