রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

শরীরের চামড়া টাইট রাখার-করার উপায়

শরীরের চামড়া টাইট রাখার-করার উপায়

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে, খাদ্যাভ্যাসের কারণে কিংবা শরীরের ওজন কমলে বা অন্যান্য কারণে শরীরের চামড়া ঝুলে যায়। তবে বয়স হলে চামড়া ঝুলে যাওয়া একটি স্বাভাবিক বিষয় হলেও কিছু উপায়ে দীর্ঘদিন ত্বক সতেজ রাখা যায়।

উল্লেখ্য, আপনার শরীরের চামড়ায় যদি ভাজ পড়তে থাকে এবং দীর্ঘদিন শরীরের চামড়া টাইট রাখতে চান তাহলে জেনে নিন- শরীরের চামড়া টাইট করার উপায়। 

ত্বকের দৃঢ়তা ধরে রাখার জন্য কিছু জীবনব্যবস্থা এবং অনেক প্রাকৃতিক প্রতিকার রয়েছে যা বাড়িতেই করা যায়। তাই সৌন্দর্য বৃদ্ধিতে শরীরের চামড়া টাইট করার উপায় ও ঘরোয়া ব্যবস্থাগুলো নিয়েই আজকের এই আলোচনা। যেমন-

সঠিক খাবার গ্রহন: খাদ্যে ভিটামিন ই, প্রোটিন, ক্যালসিয়াম ও অন্যান্য সব উপাদানই সঠিক পরিমানে রাখতে হবে। তবে একই পুষ্টির জন্য কোন খাবারে চর্বি কম তা খেয়াল রাখতে হবে। শুধু মাছ, মাংস, ডিম নয় বরং শাকসবজি থেকে বেশিরভাগ পুষ্টি গ্রহনের চেষ্টা করতে হবে।

পর্যাপ্ত পানি পান: শরীরের বেশিরভাগ অংশই পানির উপর নির্ভরশীল হওয়ায় ত্বকের টানটান ও উজ্জ্বল ভাব ধরে রাখতে নিয়মিত ৮-১২ গ্লাস পানি পান করুন।

চিনি কম খাওয়া: চিনি চামড়া ঝুলে যাওয়ার অন্যতম কারণ। তাই চিনি কম খাওয়া উচিত। এক্ষেত্রে মিষ্টি ফল, যেমন- বেরি, তরমুজ, আম, কমলা, আঙ্গুর, কলা, পেঁপে, কিউই, আপেল ইত্যাদি খেতে পারেন।

ব্যায়াম: শরীরের ওজন কমানোর জন্য ডায়েট করলে চামড়া ঝুলে যাওয়া থেকে রক্ষা পেতে ওয়েট লিফটিং ও হালকা পেটের ব্যায়াম করুন। এতে শরীরের চামড়া শক্ত থাকে।

প্রাকৃতিক টোটকা ব্যবহার: চামড়া ঝুলে গেলে প্রাকৃতিক কিছু ভেষজ উপাদান, যেমন- শসা, নারকেল তেল, মধু, অ্যালোভেরা জেল, লেবুর রস ইত্যাদি ত্বকে ব্যবহার করলে চামড়া টানটান থাকে।

দৈনন্দিন এই অভ্যাসগুলো শরীরের চামড়া টাইট রাখার বা করার কার্যকরী উপায়। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: