শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গাজীপুরে ১৩ কোটি টাকার লিচু বিক্রি!

গাজীপুরে ১৩ কোটি টাকার লিচু বিক্রি!

লিচুর আশানুরূপ ফলন পেয়ে খুশি গাজীপুরের শ্রীপুরের চাষিরা। বাগানের নিয়মিত পরিচর্যা ও বাড়তি যত্নের মাধ্যমেই এমন ফলন পাওয়া গেছে। এছাড়াও এবছর আবহাওয়া বেশ অনুকূলে ছিল। রসালো ফল হওয়ায় বাজারে লিচুর বেশ চাহিদা রয়েছে। খরচ বেশি হওয়ায় মৌসুমি ফল ব্যবসায়ীরা লাভের মুখ দেখছেননা বলে জানায়।

জানা যায়, শ্রীপুর উপজেলার পৌর এলাকা, বরমী,গোসিংগা, রাজাবাড়ি ও তেলিহাটি ইউনিয়নে লিচুর বাগান রয়েছে। কিছুদিন আগের তীব্র গরমের কারণে ফলন নিয়ে দুশ্চিন্তায় থাকলেও আশানুরূপ ফলন পাওয়া গেছে। এখন বাগানে লিচু কেনা বেচায় ব্যস্ত সময় পার করছেন বাগান মালিকরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছর শ্রীপুর উপজেলায় ৬৬৭ হেক্টর জমিতে লিচু আবাদ করা হয়েছে। এসব বাগানে প্রায় ২ লাখ ৯৩ হাজার ৩৫০ টি গাছ রয়েছে। যা থেকে উৎপাদিত লিচু ১৩ কোটি ১০ লাখ ৪০ হাজার টাকায় বিক্রি হয়েছে।

পৌর এলাকার ভাংনাহাটি গ্রামের বাগান মালিক রিয়াজ উদ্দিন বলেন, আমি বাগানে কোনো রাসায়নিক সার ব্যবহার করিনি। শুধু মাত্র কেঁচো সার ব্যবহার করেছি। গত বছরের তুলনায় এবছর বেশি ফলন পেয়েছি। আশা করছি লাভবান হতে পারবো।

এদিকে যাতায়াত খরচ বৃদ্ধি ও খাজনার দাম পরিশোধ করে লাভের মুখ দেখতে পারছেন বলে জানায় মৌসুমি ফল ব্যবসায়ীরা। ব্যবসায়ী আমির হোসেন বলেন, এবছর এই উপজেলায় লিচুর অধিক ফলন হয়েছে। এখন লিচু বিক্রি শেষ। এখন হিসাব করে দেখছি যে যাতায়াত খরচ সহ সকল খরচ বাদ দিয়ে খুব বেশি লাভ হয়নি।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুমাইয়া সুলতানা বন্যা বলেন, চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় লিচুর বাম্পার ফলন হয়েছে। এছাড়াও আমরা লিচু চাষিদের সার-বীজ ও অন্যান্য পরামর্শ দিয়েছি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই