• শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৫ ১৪২৮

  • || ০৯ জ্বিলকদ ১৪৪২

যে খাবারগুলো একসঙ্গে রাখলে দ্রুত নষ্ট হয়

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৬ জুন ২০২১  

জায়গা স্বল্পতার কারণে আমারা অনেকেই কিছু খাবার একসঙ্গে রেখে সংরক্ষণ করি। তাছাড়া এমন অনেক খাবারই আছে যেগুলো আমার না জেনেই ফ্রিজে একসঙ্গে রাখি। কিন্তু জানেন কি, সব ফল ও সবজি একসঙ্গে সংরক্ষণ করা ঠিক না। এতে খাবার দ্রুত নষ্ট হয়ে যায়।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে এই প্রসঙ্গে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে। চলুন তবে সেই প্রতিবেদন অনুসারে জেনে নেয়া যাক কোন খাবারগুলো একসঙ্গে রাখা উচিত নয়-

মিষ্টি আলু ও আলু

কন্দ-জাতীয় খাবার কাগজের ব্যাগে সংরক্ষণ করা সবচেয়ে ভালো। এই সবজিগুলো পুষ্টি উপাদান সমৃদ্ধ এবং আলাদাভাবে সংরক্ষণ করা উচিত। এগুলো হয়ত রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে চাইবেন না। কারণ কন্দ-জাতীয় খাবার দ্রুত পঁচে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এগুলো অল্প পরিমাণে কেনা উচিত এবং অন্ধকারে সংরক্ষণ করা উচিত।

মিষ্টি কুমড়া ও আপেল

কুমড়াসহ হলদে যেকোনো সবজি সংরক্ষণ করতে চাইলে অবশ্যই আপেল বা নাশপাতি ধরনের ফল থেকে দূরে রাখতে হবে। যুক্তরাষ্ট্রের ‘অরেগন স্টেট ইউনিভার্সিটি এক্সটেনশন সার্ভিস’য়ের তথ্যানুসারে, আপেল ও নাশপাতি হলদে অংশ নষ্ট করে দেয়। ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে সংরক্ষণ করলে কুমড়া ছয় মাস পর্যন্ত ভালো থাকতে পারে।

আপেল ও কমলা

সব ফল একসঙ্গে হয়ত রাখতে চান। তবে আপেল ও কমলা একসঙ্গে রাখা ঠিক না। ফল থেকে নিঃসৃত হওয়া ইথাইলিন গ্যাস দ্রুত খাবার নষ্ট করে দেয়। আপেল রেফ্রিজারেইটরে সংরক্ষণ করা ভালো। কমলা বাইরের বাতাসে নেটের ব্যাগে ঝুলিয়ে রাখলে বেশি ভালো থাকে। কারণ এতে বাতাস ঠিক মতো চলাচল করতে পারে। কোনোভাবেই প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করা উচিত না।

শসা

শসার সঙ্গে অন্য কোনো কিছু সংরক্ষণ করা ঠিক নয়। শসা তরমুজ, কলা ও টমেটোর সঙ্গে সংরক্ষণ করা হলে তা থেকে ইথাইলিন গ্যাস নিঃসরণ হয়। শসা এই গ্যাসের ক্ষেত্রে একটু সংবেদনশীল, তাই তা তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই এই গ্যাস উৎপাদন করে এমন ফল থেকে দূরে রাখা উচিত। এগুলো রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে চাইলে আলাদাভাবে সংরক্ষণ করতে হবে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ