• সোমবার   ১৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

১২

প্রেসিডেন্ট হিসেবে যোগ্য নন ট্রাম্প: জন বোল্টন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৯ জুন ২০২০  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য ডোনাল্ড ট্রাম্প যোগ্য নন বলে দাবি করেছেন তার সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। তার দাবি, রাষ্ট্র পরিচালনা সংক্রান্ত কোনো নীতি-নির্দেশিকা ট্রাম্পের নেই।

বৃহস্পতিবার হোয়াইট হাউজ নিয়ে নিজের লেখা বইয়ের প্রচার অনুষ্ঠানে গণমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে এ কথা বলেন তিনি।

বোল্টন বলেন, বর্তমান মার্কিন প্রেসিডেন্টের কাজ করার ক্ষমতা সম্পর্কে আমার যথেষ্ট সন্দেহ রয়েছে। তার অভিযোগ, পুনর্নির্বাচিত হওয়ার জন্য চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সাহায্য চাইতেও দ্বিধা বোধ করেননি ট্রাম্প। এর আগেও বুধবার ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কটাক্ষ করেন বোল্টন।

হোয়াইট হাউসের দায়িত্ব পালনের সময়কার নানা ঘটনাবলি নিয়ে বোল্টন বই প্রকাশ করতে যাওয়ায় নিজের গোপনীয়তা ফাঁসের ভয়ে চরম আতঙ্কে রয়েছেন ট্রাম্প। বিশেষ করে সামনে প্রেসিডেন্ট নির্বাচন থাকায় এ ব্যাপারটি নিয়ে বেশি শঙ্কিত তিনি। আর তাই তিনি বইটির প্রকাশ ঠেকাতে উঠেপড়ে লেগেছেন। এমনকি শরনাপন্ন হয়েছেন আদালতেরও।

এদিকে আনুষ্ঠানিক ভাবে বই প্রকাশের আগেই তার কিছু নির্বাচিত অংশ ছেপে দিয়েছে মার্কিন মিডিয়া। সেখানেই দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পথ সুগম করতে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের কাছে ট্রাম্পের সাহায্য চাওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

দ্য রুম হোয়ার ইট হ্যাপেনড শিরোনামে ৫৭৭ পৃষ্ঠার বইটি আগামী ২৩ জুন আনুষ্ঠানিক ভাবে প্রকাশের কথা রয়েছে। তবে তার আগেই বইটির প্রকাশ আটকানোর চেষ্টা হিসেবে বুধবার রাতে এক বিচারকের কাছে জরুরি আদেশ চেয়েছে ট্রাম্প প্রশাসন।

এ সম্পর্কে ট্রাম্প বলছেন, প্রেসিডেন্টের গোপনীয়তা ফাঁস করলে আইনি সমস্যায় পড়তে পারেন বোল্টন।

২০১৮ সালের এপ্রিলে ট্রাম্প বোল্টনকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে নিয়োগ করেছিলেন। কিন্তু, প্রেসিডেন্টের সঙ্গে মতপার্থক্যের জেরে পরের বছর সেপ্টেম্বরেই তাকে বিদায় নিতে হয়।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর