• শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৯ ১৪২৮

  • || ১১ রমজান ১৪৪২

ত্বকের বয়স কমানোর জন্য জামের কিছু গুণাগুণ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১১ মার্চ ২০২১  

আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকের চামড়া কিছুটা কুচকে যায় । কিন্তু এই ত্বকের চমড়া এবং বয়সের ছাপ  কমানোর জন্য আমরা নানা ধরনের কাজ করে থাকি । আমরা বয়সের ছাপ কমানোর জন্য বিভিন্ন সময়ে ডাক্তারের পরামর্শ্ নিয়ে থাকি িএবং ওষধ খেয়ে থাকি । কিন্তু এই সব ওষধ  আমাদের শরীরে নানা ধরনের অসুবিধা করে থাকে । 

তাই বয়স কমানোর জন্য আমরা প্রাকৃতিক উপায় অবলম্বন করতে পারি । আমরা জামের মাধ্যমে আমাদের বয়সের ছাপ কমাতে পারি । জাম আমাদের সবার অনেক পরিচিত একটি ফল । জামে রয়েছে নানা ধরনের পুষ্টিগুণ । জামে রয়েছে পুষ্টিগুণ যা আমাদের শরীরের অনেক উপকার করে থাকে এবং এটি আমাদের ত্বকের জন্য অনেক উপকার করে থাকে । পরিবেশ দূষণ , পুষ্টির অভাব এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের জন্য আমাদের ত্বকের একদম বারোটা বেজে যাচ্ছে ।

এর ফলে আমাদের দেহের ত্বকের স্বাভাবিক সেীন্দর্য্ নষ্ট হয়ে যায় ।  এই সেীন্দর্য্ ফিরিয়ে আনতে জাম অত্যন্ত কার্য্কর । জাম একদিকে আমাদের ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটায়, আবার ওজন কমাতে, খারাপ কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে এবং হার্টের কর্মক্ষমতা বাড়াতেও অনেক ভূমিকা পালন করে থাকে। তাহলে আসুন জেনে নেওয়া যাক কিভাবে জাম আমাদের ত্বকের উপকার করে থাকে ।

জাম খাওয়ার নিয়মাবলি :

জাম একটি পুষ্টিকর ফল । জাম একটি অত্যান্ত পুষ্টিসমৃদ্ধ ফল । জাম আমাদের অনেক উপকার করে থাকে । বিশেষ করে জাম আমাদের ত্বকের বয়স কমাতে সাহায্য করে থাকে । যেহেতু জাম একটি ফল , তাই একে আমরা এমনিতে খেতে পারি । আবার অনেকেই জামের জ্যাম বা জেলি বানিয়ে থাকেন । জাম শুধু খেলেই ভালো হবে । জাম খাওয়ায় পাশাপাশি অল্প পরিমাণ জাম নিয়ে তা দইয়ের সাথে মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগালে অনেক উপকার পাওয়া যায় ।

জাম যেভাবে ত্বকের বয়স কমাতে সাহায্য করে :

বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকের উপর এটি প্রভাব পড়ে । পরিবেশ দূষণ এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের জন্য আমাদের ত্বকের ভেতরে নানা ধরনের টক্সিক উপাদান জমে। যা আমাদের ত্বকের স্বাস্থ্যের এতবেশি ক্ষতি করে যে খুব কমবয়সেই আমাদের ত্বক বুড়িয়ে যেতে শুরু করে। সেই সাথে দেখা দেয় বলিরেখা। ফলে ত্বকের সৌন্দর্য কমতে একদমই সময় লাগে না। আমাদের ত্বককে বাঁচাতে জাম দারুনভাবে সাহায্য করে থাকে ।

জামে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। যা আমাদের ত্বকের জন্য অনেক উপকারি। এই অ্যান্টি অক্সিডেন্ট আমাদের ত্বকে জমে থাকা টক্সিক উপাদান গুলোকে খুব দ্রুত বের করে দেয়। একই সাথে ত্বকের কোষগুলোকে প্রয়োজনীয় পুষ্টির যোগান দেয়। আর এর ফলেই আমাদের ত্বকের ক্ষতির আশঙ্কা অনেক কমে যায়। একই সাথে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায় চোখে পরার মতো । জামের এসকল গুণের কারণে আমাদের ত্বকে বয়সের ছাপ দূর করতে এটি কাজে লেগে থাকে ।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ