• মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৭ ১৪২৭

  • || ০৫ সফর ১৪৪২

১১৮

অবাঞ্ছিত লোম দূর করাসহ ত্বকের জটিল তিন সমস্যা সমাধান দেবে ডিম!

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৫ জুন ২০২০  

ডিম খেতে নিশ্চয়ই পছন্দ করেন! জানেন কি, খাওয়া ছাড়াও ডিম রূপচর্চায় ব্যবহার করা যায়। যারা ত্বকের বিভিন্ন সমস্যায় ভুগছেন, তাদের জন্য ডিম খুবই উপকারী। কারণ ত্বকের জন্যে ডিম অত্যন্ত উপকারী একটি উপাদান।

ডিমের সাদা অংশে থাকা ভিটামিন এবং খনিজ উপাদান ত্বকের পরিচর্যায় খুবই কার্যকরী। তৈলাক্ত ত্বক, মুখের অবাঞ্ছিত লোম বা ব্রণ-ফুসকুড়ির সমস্যায় আর পার্লারে না ছুটে ভরসা রাখুন একটি ডিমে। চলুন জেনে নেয়া যাক মুখের ত্বকের সমস্যায় কীভাবে ডিম ব্যবহার করবেন- 

তৈলাক্ত ত্বকের সমস্যার সমাধান

তৈলাক্ত ত্বকে একাধিক সমস্যা দেখা দেয়। ব্রণ-ফুসকুড়ি, ব্ল্যাক হেডস, কালচে ছোপ ইত্যাদি নানা সমস্যা হতে পারে তৈলাক্ত ত্বকে। ডিমের সাদা অংশ ব্যবহার করলে এই তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

প্রথমে উষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এবার ডিমের সাদা অংশ পাতলা করে মুখে প্রলেপ দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার ওই প্রলেপ শুকিয়ে গেলে, ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখ মোছার জন্য একটি নরম তোয়ালে ব্যবহার করুন। তবে বেশি ঘষে মুখ মুছবেন না।

মুখের অবাঞ্ছিত লোম অপসারণ

মুখের ত্বকের অতিরিক্ত লোম আমাদের সৌন্দর্যে অন্তরায় হয়ে দাঁড়ায়। সাধারণত গাল, কপাল বা ঠোঁটের উপরের অংশে অবাঞ্ছিত লোমের আধিক্য দেখা যায়। ডিমের সাদা অংশ ব্যবহার করেই মুখের ক্ষুদ্র অবাঞ্ছিত লোম দূর করা সম্ভব। 

প্রথমে একটি ব্রাশ দিয়ে ডিমের সাদা অংশ পাতলা করে মুখে মেখে নিন। শুকিয়ে গেলে আরো একবার মাখুন। এভাবে ২ থেকে ৩ বার করে ডিমের সাদা অংশ মেখে মাস্ক তৈরি করে কিছুক্ষণ রেখে দিন। ওই প্রলেপ সম্পূর্ণ শুকিয়ে গেলে, শুকনো চামড়ার মতো করে টেনে তুলে ফেলুন। দেখবেন মুখের অবাঞ্ছিত লোম আর নেই।

ব্রণ-ফুসকুড়ির সমস্যায়

তৈলাক্ত ত্বকে, ধুলা-ময়লা জমে ব্রণ-ফুসকুড়ি সৃষ্ট হতে পারে। ডিমের সাদা অংশ ব্যবহার করলে ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব মুহূর্তেই দূর হবে। তাই ব্রণ-ফুসকুড়ির সমস্যার মোকাবিলায় ডিমের সাদা অংশ ব্যবহার করুন। ব্রণ আক্রান্ত অংশগুলোতে ডিমের সাদা অংশের প্রলেপ লাগিয়ে দিন। এক্ষেত্রে ব্রাশ ব্যবহার করবেন না। পরিষ্কার আঙুলের ডগা দিয়ে আলতো ভাবে ব্রণ আক্রান্ত অংশগুলোতে ডিমের সাদা অংশের প্রলেপ লাগান। দ্রুত ও আরো ভালো ফলাফল পেতে এর সঙ্গে টক দই, দারুচিনির গুঁড়া বা হলুদ মিশিয়ে নিতে পারেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর