শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

২০৩০ সালে সিক্স জি চালু করবে চীন

২০৩০ সালে সিক্স জি চালু করবে চীন

যখন পঞ্চম প্রজন্মের টেলিকম পরিষেবা(ফাইভ জি) নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রযুক্তি প্রতিষ্ঠান বিস্তর গবেষণা চালাচ্ছে। এর মধ্যে নতুন এক খবর দিয়ে সারা বিশ্বকে চমকে দিলো চীন। তারা বলছে, বিশ্বের প্রথম সিক্স জি চালু হবে চীনে। এজন্য প্রায় সকল প্রস্তুতি নিয়েছে দেশটির সরকার।

চীন সরকার আশা করছে ২০৩০ সালের শুরুতে সে দেশে সিক্স জি চালু হবে। গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন অ্যাসোসিয়েশন (জিএসএমএ) এবং গ্লোবাল টিডি-এলটিই ইনিশিয়েটিভ (জিটিআই)-এর এক যৌথ প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে দেশের তিনটি মোবাইল পরিষেবা সংস্থানই সিক্স জি নেটওয়ার্কের পরীক্ষা চালাচ্ছে। কয়েক বছরের এই পরিকল্পনায় রয়েছে সিক্স জি প্রযুক্তির গবেষণা, উন্নয়ন এবং নেটওয়ার্কের কৌশল বের করা।

এর মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বাণিজ্যিকভাবে বড় পরিসরে সিক্স জি নেটওয়ার্ক চালু করার পরিকল্পনা রয়েছে চীনের।
চীনের শিল্প ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের ফাইভ জি প্রযুক্তির গবেষণায় কর্মরত গ্রুপের প্রধান সু জিন বলেন, বেইজিং এই বছরের শুরুতে সিক্স জি তে কাজ শুরু করেছে এবং পরবর্তী দশকের শেষের দিকে বাণিজ্যিক নেটওয়ার্কগুলি প্রস্তুত হওয়ার আশা করছে।

তিনি চীন সিকিউরিটিজ জার্নালকে বলেন যে সিক্স জির ‘সব জিএস শেষ করতে’ হবে কারণ তিনি ওয়্যারলেস যোগাযোগকে সমর্থন করার জন্য বিভিন্ন প্রযুক্তি আশা করেছিলেন এবং ভবিষ্যতে অগ্রগতি জেনারেশালেশনের পরিবর্তে পুনরাবৃত্তিমূলক হবে

“ফাইভ জি তে তিনটি অ্যাপ্লিকেশন দৃশ্য রয়েছে: বড় ব্যান্ডউইথ, কম বিলম্ব এবং বিস্তৃত সংযোগ – আমি মনে করি সিক্স জি তিনটি পরিস্থিতিতে ভাল অ্যাপ্লিকেশন অর্জন করতে পারে”, তিনি আরো বলেন, স্পিড বাস্তব বিশ্বের ১ টিবিপি পর্যন্ত পৌঁছাতে পারে।

এ নিয়ে জিএসএমএ-এর অন্যতম কর্মকর্তা গ্র্যানরিড বলেন, সিক্স জি প্রযুক্তিতে চীন নেতৃত্বস্থানীয় পর্যায়ে থাকার পেছনে রয়েছে দ্রুত পরিকাঠামোগত পরিবর্তন আনতে তাদের সক্রিয় সরকারের উদ্যোগ।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক