শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

২০২০ বিশ্বকাপ দেখবে না পাক-ভারত ম্যাচ!

২০২০ বিশ্বকাপ দেখবে না পাক-ভারত ম্যাচ!

দীর্ঘ ১০ বছর পর আবারো ম্লান হতে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। ভারত পাকিস্তানের ম্যাচ মানেই উত্তেজনায় ঠাসা। শুধু মাঠে থাকা ১১ জনই প্রতিদ্বন্দ্বী নয়, প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠে সমর্থকরা, এমনকি দুই দেশও। এই ব্যাপারটি বেশ ভালোভাবেই জানে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। তাই তারা চেষ্টা করে বড় টুর্নামেন্টেই যেন ভারত-পাকিস্তান মুখোমুখি হয়। কিন্তু ২০২০ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ হতাশ করতে যাচ্ছে স্বয়ং আইসিসিকেই। কারণ গ্রুপ পর্বে দেখা যাবে না পাক-ভারত ম্যাচ।

২০০৭ সালের বিশ্বকাপে অঘটনটা ঘটিয়েছিল বাংলাদেশ ও আয়ারল্যান্ড। নিজ নিজ গ্রুপে তারা হট ফেবারিট ভারত ও পাকিস্তানকে হারিয়ে গ্রুপ পর্ব পার হয়ে পরের পর্বে চলে গিয়েছিল। ফলে বিশ্বকাপের আসরও খানিকটা ম্লান হয়ে গিয়েছিল। উত্তেজনায় ঠাসা পাক-ভারত ম্যাচ থেকে বঞ্চিত হয়েছিল ক্রিকেটবিশ্ব। এরপর থেকে আর ভুল করেনি আইসিসি। প্রত্যেক আসরেই সমর্থকদের আগ্রহ ধরে রাখতে তারা রেখেছিল পাক-ভারত ম্যাচ।

২০১১ সালের পর এবারই প্রথম গ্রুপ পর্বে মুখোমুখি হচ্ছে না ভারত-পাকিস্তানকে। ২০১১ সালের পর আইসিসির বড় কোনো টুর্নামেন্টে গ্রুপ পর্বে পাঁচবার মুখোমুখি হয়েছে প্রতিবেশী দুই দেশ।

অবশ্য দুই দেশের গ্রুপ পর্বে না খেলার জন্য তাদের বর্তমান টি-টোয়েন্টি র‍্যাংকিং দায়ী। বর্তমান টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে পাকিস্তান আছে এক নম্বরে, অন্যদিকে ভারত আছে পাকিস্তানের পরেই। তাই র‍্যাংকিংয়ের শীর্ষ দুই দলকে একই গ্রুপে খেলানোর কোনো সুযোগ নেই। ফলে, গ্রুপ পর্বে পাক-ভারত ম্যাচ ছাড়াই শুরু হবে বিশ্বকাপের আসর। নিজ নিজ গ্রুপে দুই দলের কেউ হড়কে গেলেই জৌলুস হারাবে আইসিসির এমন জাঁকজমক আসর।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই