শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

২ মাসে ওমরাহ পালন করলেন ১০ লাখ নারী!

২ মাসে ওমরাহ পালন করলেন ১০ লাখ নারী!

ধীরে ধীরে বাড়ছে ওমরাহ পালনকারীর সংখ্যা। এ থেকে পিছিয়ে নেই নারীরাও। মহামারি করোনার কারণে প্রায় ৮ মাস বন্ধ থাকার পর গত ৪ অক্টোবর থেকে পুনরায় ওমরাহ শুরু হয়েছে। তারপর থেকে এখন পর্যন্ত গত ২ মাসে ১০ লাখেরও বেশি নারী ওমরাহ পালন সম্পন্ন করেছেন। 

পবিত্র নগরী মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদের নারী উন্নয়ন বিভাগের সূত্রে জানাগেছে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় ৮ মাস ওমরাহ বন্ধ থাকার পর ৪ অক্টোবর (২০২০) থেকে সীমিত পর্যায়ে চালু হয় পবিত্র ওমরাহ। এরপর থেকে গত দুই মাসে ১০ লাখেরও বেশি নারী পবিত্র ওমরা পালন করেছেন।

সৌদি আরবের নারীবিষয়ক প্রশাসনিক উপ-সহকারী প্রধান ড. কেমেলিয়া বিনতে মুহাম্মাদ আল দাদি জানান, ৪ অক্টোবর থেকে পর্যায়ক্রমে ওমরা চালুর প্রথম ধাপে ২৬ হাজার ২০৯ জন নারী ওমরা পালন করেন। দ্বিতীয় ধাপে (১৮-৩১ অক্টোবর) ওমরাহ পালন করেন ৩ লাখ ২৬ হাজার ৬০৩ জন নারী।

এখন ছলছে তৃতীয় ধাপের ওমরাহ পালন। গত ১ নভেম্বর থেকে শুরু হওয়া তৃতীয় ধাপে পবিত্র নগরী মক্কা ও মদিনায় ওমরাহ পালন ও ইবাদতের জন্য আসেন ৬ লাখ ৬৯ হাজার ৮১৮ জন নারী।

নারী প্রশাসনিক কর্মকর্তা ড. আল দাদি আরও জানান যে, সহজে ভিড় নিয়ন্ত্রণ করে সুশৃঙ্খলভাবে ওমরাহ পালন সক্ষম হয়েছে হারামাইন প্রেসিডেন্সী কর্তৃপক্ষ। মহামারি করোনা নিয়ন্ত্রণ করতে যথাযথ স্বাস্থ্যবিধিও অক্ষুন্ন রাখতে সচেষ্ট ছিল তারা।

তিনি আরও বলেন, দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্ট শায়খ ড. আব্দুর রহমান আস-সুদাইসির নিরবিচ্ছিন্ন প্রচেষ্টা ও নারী বিষয়ক উন্নয়ন উপ-প্রধান ড. আল-আনাউদ বিনতে খালিদ আল-আবোদ এর তত্ত্বাবধানের কারণেই তা সম্ভব হয়েছে। তারা মসজিদে হারাম ও মসজিদে নববিতে ওমরাহ ও ইবাদত করতে আসা ওমরাহ পালনকারীদের সর্বেোত্তম পরিষেবা ও সুযোগ-সুবিধা প্রদানের ক্ষেত্রে সফল হয়েছেন।

উল্লেখ্য, করোনা সংক্রমণের প্রাদুর্ভাব বেড়ে গেলে সৌদি সরকার গত মার্চের শুরুতে ওমরাহ পালন নিষিদ্ধ করে। প্রায় ৮ মাস পর স্বাস্থ্যবিধি মেনে কয়েক ধাপে ওমরাহ চালুন সিদ্ধান্ত নেয় দেশটি। প্রথম ও দ্বিতীয় ধাপ শেষে এখন চলছে তৃতীয় ধাপের ওমরাহ কার্যক্রম। এ তিন ধাপে প্রায় ১০ লাখেরও বেশি নারী ওমরাহ পালন করতে সক্ষম হয়েছেন।

এখন পর্যন্ত সৌদি আরবে ৩ লাখ ৬০ হাজার ৬৯০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে মৃত্যুবরণ করেছে ৬ হাজার ১০১ জন। করোনা থেকে সুস্থ হয়েছে ৩ লাখ ৫১ হাজার ৫৭৩জন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই