শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

২ আইনের খসড়ায় অনুমোদন মন্ত্রিসভার

২ আইনের খসড়ায় অনুমোদন মন্ত্রিসভার

দুই সপ্তাহের বিরতিতে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে দুইটি আইনের খসড়ায় অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে মৎস্য ও মৎস্যপণ্য আইনে রফতানি বা অভ্যন্তরীণ বাজারে ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করে মৎস্য ও মৎসপণ্য বাজারজাত করলে সাত বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে।

একইসঙ্গে বিভিন্ন বৈজ্ঞানিক পরিমাপের জন্য বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর ক্যামিক্যাল মেজারমেন্টস আইনের খসড়াতেও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (৬ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই দুই আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে দুপুরে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোরুল ইসলাম। তিনি ব্রিফিংয়ে আইনের খসড়ার বিস্তারিত তুলে ধরেন।

মৎস্য ও মৎস্যপণ্য আইনে পঁচা বা দূষিত মাছ বিক্রিতেও ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে। আইনটিতে আরও বলা হয়েছে, লাইসেন্স ছাড়া কোনো ব্যক্তি মাছ রফতানি, কারখানা বা স্থাপনা প্রতিষ্ঠা ও পরিচালনা করতে পারবেন না। লাইসেন্সের শর্ত ভঙ্গ, তথ্য গোপন কিংবা অসত্য দিলে, টানা তিন বছর নবায়নে ব্যর্থ হলে বা লাইসেন্স হস্তান্তর করলে লাইসেন্স বাতিল করা হবে। কারখানা কিংবা স্থাপনার পরিবেশ অস্বাস্থ্যকর পাওয়া গেলে এবং প্রক্রিয়াজাতকরণে মানের ব্যত্যয় ঘটলে ৫ লাখ টাকা প্রশাসনিক জরিমানার বিধানও রাখা হয়েছে আইনে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ১৯৮৩ সালে এ সংক্রান্ত একটি অধ্যাদেশ জারি করা হয়েছিল। সে অনুযায়ী মৎস্য ও মৎস্যপণ্য ২০২০ আইনে প্রণয়ন করা হয়েছে। আইনটি প্রণয়নের ফলে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের মৎস্য ও মৎস্যপণ্যের রফতানি বাজার ধরে রাখা এবং নতুন বাজারে অনুপ্রবেশ, মানসম্পন্ন মৎস্য ও মৎস্যপণ্য আমদানি ও আভ্যন্তরীণ বাজারে বাজারজাত করতে সুবিধা হবে। এই আইনে ৯টি অধ্যায়ে মোট ৫০টি ধারা রয়েছে। এতে মৎস্য ও মৎস্য পণ্যের সব ধরনের বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়া মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর ক্যামিক্যাল মেজারমেন্টস আইন ২০২০-এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। আইনটিতে ইনস্টিউটটি পরিমাপ ও রেফারেন্সের পরিমাপ সেবা দেওয়া, রাসায়নিক পরিমাপ পদ্ধতির উন্নয়ন, ভ্যালিডেশন ও হস্তান্তর, বস্তুতে রাসায়নিক, জৈব, অজৈব, অনুজৈবিক ইত্যাদি পদার্থের ভ্যালু দেওয়ার মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত আছে।

এদিকে, রমজানে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধাস্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে অফিস সময় আট ঘণ্টার পরিবর্তে সাড়ে ৬ ঘণ্টা নির্ধারণ করে একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর বাইরে পরিকল্পনামন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীর বিদেশ ভ্রমণ সংক্রান্ত দু’টি সফরের অবহিতকরণ ছিল সোমবারের মন্ত্রিসভার আলোচ্য বিষয়।

এর আগে, গত ১৬ মার্চ মন্ত্রিসভার শেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এরপর ২৩ মার্চ ও ৩০ মার্চের মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়নি। দুই সপ্তাহের বিরতিতে আজকের মন্ত্রিসভার বৈঠকও অনুষ্ঠিত হয়েছে সীমিত পরিসরে। বৈঠকের আলোচ্য সূচি অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী-সচিবরাই কেবল উপস্থিত ছিলেন। তাদের বসার স্থানের ব্যবস্থাও করা হয় সামাজিক দূরত্ব মেনে। সবাই মাস্কও পরেছিলেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই