শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

হিরোশিমায় পারমাণবিক হামলার ৭৫ বছর আজ

হিরোশিমায় পারমাণবিক হামলার ৭৫ বছর আজ

জাপানের হিরোশিমায় পারমাণবিক বোমা হামলার আজ ৭৫ বছর। ১৯৪৫ সালের এই দিনে জাপানের হিরোশিমায় পারমাণবিক বোমা নিক্ষেপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এতে  ১ লাখ ৪০ হাজারের বেশি মানুষ প্রাণ হারান। এটিই পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক বোমা হামলার ঘটনা। 

মানব ইতিহাসের কলঙ্কতম এই হামলার ৭৫ বছর পূর্তিতে নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি স্মরণ করছে জাপান। বৃহস্পতিবার সকালে হিরোশিমার পিস মেমোরিয়াল পার্কে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তাদের স্মরণে এক মিনিটের নিরবতা পালন করা হয়। 

তবে এবার করোনার কারণে হিরোশিমা দিবসে হিরোশিমার পিস মেমোরিয়াল পার্কে বিশাল জনসমাগমের অনুমতি দেয়া হয়নি। দিবসের সব আয়োজন অনলাইনে সম্প্রচার করা হচ্ছে। সামাজিক দূরত্ব মেনে ও মাস্ক পরে শুধু এক হাজার মানুষ অনুষ্ঠানে অংশ নেন। 

সেই হামলা থেকে বেঁচে যাওয়া, আহত ও নিহতদের আত্মীয়স্বজন বিদেশি প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করেন। নিহতদের আত্মার শান্তি কামনা করার পাশাপাশি বিশ্ব শান্তির ডাক দিয়েছেন তারা।

হিরোশিমায় ১৯৪৫ সালের ৬ আগস্ট পারমাণবিক বোমা ‘লিটল বয়’ হামলায় মারা গেছেন প্রায় ১ লাখ ৪০ হাজার মানুষ। অনেকেই মারা গিয়েছিলেন বিস্ফোরণের সঙ্গে সঙ্গে। তবে মৃত্যুর এই ধারা অব্যাহত ছিল কয়েক মাস জুড়ে। হামলায় বেঁচে যাওয়ারা বিকিরণের কারণে নানা ধরনের অসুস্থতায় ভুগেছিলেন।

তবে হিরোশিমার ক্ষত না শুকাতেই তিন দিন পর নাগাসাকিতে আরো একটি পারমাণবিক বোমা হামলা চালায় যুক্তরাষ্ট্র। ‘ফ্যাট ম্যান’ নামক ওই বোমার আঘাতে মৃত্যু হয় আরো ৭৫ হাজার মানুষের।

হিরোশিমা দিবস উপলক্ষে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, জাপান পারমাণবিক অস্ত্র নিষিদ্ধের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু একটি পরমাণুমুক্ত বিশ্ব রাতারাতি অর্জন করা সম্ভব নয়। এটি বিরোধী পক্ষের মধ্যে সংলাপ থেকে শুরু করতে হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই