শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

স্বপ্নিল যাত্রা শুরু ঢাকা পেইন এন্ড স্পাইন সেন্টারের

স্বপ্নিল যাত্রা শুরু ঢাকা পেইন এন্ড স্পাইন সেন্টারের

"Resolve Pain, Regain Life" এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে অতিসম্প্রতি ঢাকার বনানীতে চালু হলো অত্যাধুনিক ব্যথা নিরাময় কেন্দ্র "ঢাকা পেইন এন্ড স্পাইন সেন্টার"। শরীরের যে কোনো জায়গার দীর্ঘদিনের ব্যথা বা ক্রনিক পেইন নিরাময়ে এ প্রতিষ্ঠানে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। বাংলাদেশের শতকরা ৫ থেকে ১০ ভাগ মানুষ কোন না কোন দীর্ঘস্থায়ী ব্যথা যেমনঃ কোমর ব্যথা, ঘাড় ব্যথা, হাঁটু ব্যথা, পায়ের গোড়ালি ব্যথা ইত্যাদি সমস্যায় ভোগেন। তারা হয়তো বিভিন্ন ঔষধ, ফিজিওথেরাপি বা অপারেশন করেছেন কিন্তু তারপরও প্রত্যাশিত ব্যথা নিরাময় হয়নি। তাদের জন্য এই সেন্টার নিয়ে এসেছে পিআরপি (প্লাটিলেট রিচ্‌ প্লাজমা) চিকিৎসা, ওজোন চিকিৎসা, স্টেম সেল চিকিৎসা, রেডিও ফ্রিকোয়েন্সি এবলেসান ও বিভিন্ন পেইন ইন্টারভেনসন। এখানে রয়েছে সর্বাধুনিক মাসকুলোস্কেলেটাল আলট্রাসনোগ্রাফি যার মাধ্যমে ব্যথার কারণ নির্ণয় করা হয়। ব্যথার চিকিৎসায় আলট্রাসনোগ্রাফি মেশিনের সাহায্যে সুনির্দিষ্ট জায়গায় প্রয়োজনীয় চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করা হয়।

দুজন তরুণ উদ্যমী ব্যথা বিশেষজ্ঞের তত্ত্বাবধানে এই সেন্টার পরিচালিত হচ্ছে। এখানে বিশেষজ্ঞ কনসালটেন্ট হিসেবে আছেন ডাক্তার মোহাম্মদ আনিসুর রহমান এবং ডাক্তার মোঃ জোবায়ের হোসেন। আমেরিকা, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও ভারত সহ পৃথিবীর বিভিন্ন দেশে ব্যথা চিকিৎসার উপর উন্নত প্রশিক্ষণ নিয়ে তারা বাংলাদেশে এই সেন্টার চালু করেছেন। এই পেইন সেন্টারের বিশেষত্ব কি এই প্রশ্নের জবাবে বিশেষজ্ঞ চিকিৎসকদ্বয় বলেন, উন্নত বিশ্বে ব্যথা সংক্রান্ত জটিল অপারেশন এড়াতে যেসব পেইন ইন্টারভেনসন খুব জনপ্রিয় সেসমস্ত ইন্টারভেনসন এতদিন আমাদের দেশে প্রচলিত ছিল না। এই ইন্টারভেনসনগুলো আমাদের সেন্টারে বিদ্যমান।

তারা আশাবাদ ব্যক্ত করেন,দীর্ঘমেয়াদি ব্যথার জন্য যারা পৃথিবীর বিভিন্ন দেশে চিকিৎসা নিতে যেতেন, তাদের আর বিদেশে না গিয়ে দেশেই চিকিৎসা নেওয়া সম্ভব।

ঠিকানাঃ

ঢাকা পেইন এন্ড স্পাইন সেন্টার

বাসা-৩৫,রোড-১৭,ব্লক-ই (বনানী কাঁচা বাজারের বিপরীতে),বনানী,ঢাকা।

ফোনঃ 01733-888388

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই