শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

স্ত্রীকে যে কথাগুলো বলা উচিত নয়

স্ত্রীকে যে কথাগুলো বলা উচিত নয়

স্বামী-স্ত্রীর মধ্যে সুন্দর সম্পর্ক যে সব সময় থাকবে কিন্তু নয়। মাঝে মধ্যে মনোমালিন্য হবেই। তাতে সম্পর্কের গভীরতা আরো বেড়ে যায়। তবে রাগের বশে এমন কিছু কথা থাকে যা স্ত্রীকে বলা মোটেও ঠিক নয়। এতে সম্পর্ক ভালো তো হয়-ই না বরং আরো খারাপ হয়ে যায়। তাই জেনে রাখা জরুরি ঠিক কোন কথাগুলো স্ত্রীকে বলা ঠিক নয়-  

সাবেক প্রেমিকার সঙ্গে তুলনা করা
স্ত্রীকে কখনই বলবেন না যে, আপনার সাবেক প্রেমিকা তার থেকে ভালো ছিল। এই কথাটি আপনার স্ত্রীকে অনেক বেশি কষ্ট দিয়ে থাকে। কারণ নিজের পরিবারের মায়া কাটিয়ে সে আপনার পরিবারকে আগলে রাখছে। সেখানে আপনার এই ধরনের কথায় তার মন এবং ভরসা দুটিই ভেঙ্গে যেতে পারে। তাই রাগ সংযত করুন।

সবসময় তুমি এটাই করো
কথায় কথায় তুমি সবসময় এইটা করো বা এইটা করো না, এই রকম কথা বলা থেকে বিরত থাকুন। যদি সত্যিই স্ত্রীর কোনো বিষয়ে আপনি কষ্ট পেয়ে থাকেন, তবে তাকে অন্যভাবে বলুন। এতে রেগে না যেয়ে সে তার ভুল বুঝতে পারবে।

তুমি ঠিক তোমার মায়ের মতো
প্রতিটি সন্তানই চায় সে যেন ঠিক তার মা-বাবার মতো হয়। তবে আপনি যদি নেতিবাচক অর্থে তাকে বলেন, তুমি ঠিক তোমার মায়ের মতো! তবে কথাটি তার মধ্যে কষ্টের পাশাপাশি ক্ষোভেরও সৃষ্টি করে। যার ফলাফল খুব একটা ভালো হয় না। তাই আই ধরনের কথা বলা থেকে বিরত থাকুন।

অন্য কোনো মেয়ের প্রশংসা করা
কখনোই স্ত্রীর সামনে বা তার সঙ্গে অন্য কোনো মেয়ের সৌন্দর্য নিয়ে প্রশংসা করবেন না। এই বিষয়টি আপনার স্ত্রীর জন্য খুবই কষ্টকর হয়। কারণ প্রতিটি স্ত্রী-ই চায় তার স্বামীর চোখে একমাত্র সে নিজেই সুন্দর থাকুক। তাই নিজের স্ত্রীর প্রশংসা করুন।  

তোমাকে সুন্দর লাগছে না
সংসারের নানা ব্যস্ততার কারণে হয়তো আপনার স্ত্রী নিজের দিকে একটু কম খেয়াল রাখছে। তাই তাকে একটু এলোমেলো লাগতেই পারে। এসন বিষয়গুলো একটু এড়িয়ে যাওয়াই ভালো। কখনোই তাকে বলতে যাবেন না যে, তাকে সুন্দর দেখাচ্ছে না। এতে সে মনে কষ্ট পাবে ও তার নিজের প্রতি আত্মবিশ্বাসও কমে যাবে। সঙ্গে হারাবে আপনার প্রতি আস্থাও।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক