শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সৌদি আরবের ফারাজ এখন জিম্বাবুয়ের জাতীয় দলে

সৌদি আরবের ফারাজ এখন জিম্বাবুয়ের জাতীয় দলে

২০১৭ সালে যাত্রা শুরু করেছিলেন জিম্বাবুয়ের ঘরোয়া ক্রিকেটে, তেমন আহামরি কোনো পারফরম্যান্স না করলেও, দেখিয়েছেন প্রতিভার ঝলক। যার সুবাদে মাত্র তিন বছরের মাথায় সুযোগ পেয়ে গেলেন জাতীয় দলে, অপেক্ষায় রয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নামার।

বলা হচ্ছে, জিম্বাবুয়ের ২৭ বছর বয়সী পেস বোলিং অলরাউন্ডার ফারাজ আকরামের কথা। যাকে পাকিস্তান সফরের ২০ সদস্যের স্কোয়াডে রেখেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড (জেসি)। ১৯৯৩ সালের ৩ অক্টোবর সৌদি আরবের জেদ্দায় জন্মগ্রহণ করেছেন ফারাজ। সেখান থেকে এখন তিনি আন্তর্জাতিক ক্রিকেটে খেলবেন জিম্বাবুয়ের হয়ে।

নিজের ২৭তম জন্মদিনের এক সপ্তাহ পরই জিম্বাবুয়ে দলে সুযোগ পাওয়ার সুখবরটি জেনেছেন বাঁহাতি ব্যাটসম্যান ও ডানহাতি পেসার ফারাজ। এখনও পর্যন্ত ঘরোয়া ক্রিকেটে ১৫ প্রথম শ্রেণি, ৯ লিস্ট 'এ' এবং ৪ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। সবমিলিয়ে রান করেছেন ১৪৭ ও উইকেট নিয়েছেন ৩৭টি।

ফারাজের মতো প্রথমবারের মতো স্কোয়াডে সুযোগ পেয়েছেন ১৯ বছর বয়সী অলরাউন্ডার মিল্টন শুমবা। সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আলো ছড়িয়েছিলেন এ বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার। এছাড়া নিজের সবশেষ প্রথম শ্রেণির ম্যাচেও হাঁকিয়েছেন অপরাজিত সেঞ্চুরি। পুরস্কারস্বরুপ ডাক পেয়েছেন জাতীয় দলে।

গত মার্চে বাংলাদেশের বিপক্ষে সবশেষ মাঠে নেমেছিল জিম্বাবুয়ে ক্রিকেট দল। সেই সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে অধিনায়কত্ব করেছিলেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার শন উইলিয়ামস। তার ইনজুরিতে একটি ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন চামু চিবাবা। সেই দুই সিরিজে ঐ একটি ম্যাচই খেলেছিলেন চিবাবা।

তবে এবার অধিনায়ক হিসেবেই পাকিস্তান সফরের সব ম্যাচ খেলবেন ৩৪ বছর বয়সী এ অলরাউন্ডার। অন্যদিকে দলে রয়েছেন স্পিনিং অলরাউন্ডার উইলিয়ামসও, তিনি খেলবেন দলের অন্যান্য ক্রিকেটারদের মতোই। দলে রাখা হয়েছে ব্রেন্ডন টেলর, সিকান্দার রাজা এবং এল্টন চিগুম্বুরার মতো অভিজ্ঞ খেলোয়াড়দেরও।

এবারের পাকিস্তান সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে জিম্বাবুয়ে। ম্যাচগুলো হবে লাহোর এবং মুলতানে। সফরের প্রথম ম্যাচ হবে আগামী ৩০ অক্টোবর। তবে কোন সিরিজ আগে হবে এবং কোন মাঠে অনুষ্ঠিত হবে তা এখনও নিশ্চিত করে জানায়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড।

পাকিস্তান সফরে জিম্বাবুয়ে স্কোয়াড চামু চিবাবা (অধিনায়ক), ফারাজ আকরাম, রায়ান বার্ল, ব্রায়ান চারি, টেন্ডাই চাতারা, এল্টন চিগুম্বুরা, টেন্ডাই চিসোরো, ক্রেইগ আরভিন, তিনাশে কামুনহুকামুই, ওয়েসলে মাধভেরে, ওয়েলিংটন মাসাকাদজা, কার্ল মুমবা, রিচমন্ড মুতুম্বামি, ব্রেসিং মুজারাবানি, রিচার্ড গারাভা, সিকান্দার রাজা, মিল্টন শুমবা, ব্রেন্ডন টেলর, ডোনাল্ড তিরিপানো এবং শন উইলিয়ামস।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই