মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জের প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন

সিরাজগঞ্জের প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন

আর কদিন পরেই হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা।  আর এই উৎসবকে ঘিরে সিরাজগঞ্জের প্রতিটি উপজেলাতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। বেশির ভাগ প্রতিমার অবকাঠামোর কাজ শেষ। এখন শুধু সুন্দর রূপ দিতে দিনরাত রং-তুলির মাধ্যমে কাজ করছে এই শিল্পীর কারিগররা।  এ বারে জেলার ৯টি উপজেলার  ৪৭০টি মন্ডপে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।  তবে করোনার কারনে তেমন একটা আনন্দ নেই। হবেনা আলোকসজ্জার ও কোন আয়োজন।

প্রতিবছরের ন্যায় এবার করোনার কারনে জেলার প্রতিটি উপজেলায় প্রতিমার তেমন কোন অর্ডার নেই। বাঁশ,খড়,কাঁদামাটির কাজ শেষে এখন জেলার সদর, কামারখন্দ, উল্লাপাড়া, শাহজাদপুর, রায়গঞ্জ, তাড়াশ, বেলকুচি, কাজিপুর, ও চৌহালীর বিভিন্ন পূজামন্ডপে দিনরাত রংতুলির আঁচড়ে সুন্দর রুপে সাজিয়ে তুলতে ব্যস্ত  প্রতিমা শিল্পীরা।  আগামী রোববার (২২ অক্টোবর) শুরু হয়ে ৫ দিনব্যাপী চলবে এই শারদীয় উৎসব। এই উৎসবে সকল হিন্দুধর্মাবলম্বী নারী,পুরুষের মনে প্রান ফিরে পাবে। কারন তাদের সবচেয়ে বড় উৎসব হলো এই দূর্গাপুজা।

কয়েকজন প্রতিমা শিল্পী জানান, মুলত এই শিল্পের উপর নির্ভরশীল তারা।  তাই প্রতিবছর একবার এই প্রতিমা তৈরি করে যে টাকা আয় হয় তা দিয়ে সারা বছর পরিবারের খরচ চালাতে হয় তাদের।  কিন্তুু এবার করোনার কারনে প্রতিমার তেমন অর্ডার পাননি।  যাও পেয়েছেন তা তৈরি করে লাভবান হতে পারবেন না। কারন হিসেবে তারা জানান, প্রতিমা তৈরি উপকরণ যেমন মাটি, খড়, সুতলি ও রঙের দাম এবার অনেকটাই বেশি ।

সিরাজগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সন্তোষ কুমার কানু বলেন,প্রতি বছরে আনন্দ উৎসব এবং আলোকসজ্জায় জেলা শহর সাজানো হলেও করোনার কারনে এবার তা হবে না। করোনার কারনে অল্পপরিসরে এবার পুজা পালন করা হবে। প্রতিটি মন্ডবে স্বাস্থ্যবিধি মেনে পূজা করতে বলা হয়েছে। তিনি আরো জানান, এবারে জেলার ৯ টি উপজেলায় প্রায় ৪৭০টি মন্ডবে পূজার আয়োজন করা হয়েছে। সব কাজ শেষে এখন প্রতিটি মন্ডবে চলছে প্রতিমা সাজানোর কাজ।

সিরাজগঞ্জ জেলা পুলিশ সুপার হাসিবুল আলম (বিপিএম) জানান,শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে যেন উৎসবে কোন ধরনের সমস্যা না হয়। পুলিশের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। তিনি আরো বলেন, প্রতিটি মন্ডবে হ্যান্ডস্যানিটাইজার ও মাস্ক রাখতে হবে।  অতিরিক্ত মানুষ একসাথে থাকা যাবে না। আর এই বিষয়ে নজর রাখতে প্রতিটি মন্ডবে আইনশৃঙ্খলা বাহিনী কাজ করবে। যেন পুজার আনন্দটা সবাই ভালোভাবে উপভোগ করতে পারেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর