মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

সিরাজগঞ্জে সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

সিরাজগঞ্জে এবার সরিষা চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। মাঠ থেকে এ লাভজনক ফসল তুলতে শুরু করছে কৃষকরা। এ নতুন সরিষা সংশ্লিষ্ট হাট-বাজারেও বিক্রি শুরু হয়েছে। দামও মোটামুটি ভাল থাকায় কৃষকের মুখে হাসি ফুটছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, জেলার ৯টি উপজেলায় এবার ৫২ হাজার ৬৮৪ হেক্টর জমিতে উফশীসহ বিভিন্ন জাতের সরিষা চাষাবাদ করেছে কৃষকরা। এ রবি ফসল নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে এই সরিষা চাষাবাদ করা হয়।

সিরাজগঞ্জের তাড়াশ, উল্লাপাড়া, রায়গঞ্জ ও শাহজাদপুর উপজেলায় সরিষা চাষাবাদ সবচেয়ে বেশি হয়েছে। জেলায় এ চাষাবাদে উৎপাদন ধরা হয়েছে প্রায় ৬০ হাজার মেট্রিক টন। উফশী, বারি ১৪ ও ১৫ জাতের সরিষার ফলন অনেক ভাল। গত মাসের শেষ সপ্তাহ থেকে কৃষকরা মাঠ থেকে সরিষা তুলতে শুরু করেছে। কৃষক কৃষাণীরা উঠান, মাঠ ও ঘরের চালে শুকানোর পর তা মাড়াই করা হচ্ছে।

স্থানীয় কৃষকরা বলছেন, জেলার নওগাঁ, তালগাছি, সলংগা, পাঙ্গাসী, রাণীরহাট, বয়লা, বড়হর, মোহনপুরসহ অনেক হাট বাজারে এই নতুন সরিষা আমদানি এখন বেশি। এ নতুন সরিষা এসব হাট-বাজারে ১৫ থেকে ১৬শ টাকা মণ দরে বিক্রি করা হচ্ছে। চাটাই ও ফড়িয়া বেপারিরা এখন এসব হাট-বাজারে এই সরিষা ক্রয় করছে। খরচ ব্যয় বাদে এখন অনেক লাভও দেখা যাচ্ছে।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ হাবিবুল হক বলেন, গত বছরের চেয়ে এবার জেলায় সরিষা চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। দামও এখন মোটামুটি ভাল থাকায় কৃষকের মুখে হাসি ফুটেছে। তবে চলতি মাসের শেষ দিকে সরিষার দাম আরো বাড়তে পারে বলে তিনি উল্লেখ করেন। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই