মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে পেঁয়াজের বাজার প্রশাসন নজরদারিতে

সিরাজগঞ্জে পেঁয়াজের বাজার প্রশাসন নজরদারিতে

সিরাজগঞ্জের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে এমন খবরে সকাল থেকে জেলা-উপজেলা শহর-বন্দরে বাজারগুলোতে পেঁয়াজ কেনার হিড়িক পড়ে যায়। তবে পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা। বিশেষ করে গরীব ও অসহায় মানুষ হিমশিম খাচ্ছেন পেঁয়াজ ক্রয়ে।

স্থানীয় ক্রেতারা জানান, সোমবার (১৪ সেপ্টেম্বর)  বিকেলে থেকে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে এমন অযুহাতে হঠাৎই পেঁয়াজ বিক্রি শুরু হয় ৮৫-১০০ টাকায় অথচ গতকালও পেঁয়াজের কেজিপ্রতি মূল্য ছিলো ৫০-৫৫ টাকা।

এদিকে খুচরা পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলেও এতো দ্রুত পেঁয়াজের মূল্য দ্বিগুণ হওয়ার কোন কারণ নেই। তারা অভিযোগ করে বলেন, স্থানীয় আড়তদারদের কারসাজির কারণেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আড়ৎদাররা বলছেন, ভারত পেঁয়াজ সরবরাহ বন্ধ করে দেওয়ায় দেশীয় পেঁয়াজ সংকট ও তার মূল্য বেড়েছে। আবারো পেঁয়াজের মূল্য ২০০/৩০০ টাকা কেজি হতে পারে এমন আশঙ্কায় পেঁয়াজ ক্রয়ে হিড়িক পড়ে যায়। বিকেল তিনটার পর থেকে বাজারে পেঁয়াজের সংকট সৃষ্টি হয়।

তবে পেঁয়াজের মূল্য অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পাওয়ায় বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক এ বি এম রুহুল কবির বলেন, পেঁয়াজ সহ সিকল নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে। ইতিমধ্যে উপজেলা প্রশাসনের মাধ্যমে বাজার মনিটরিং জোরদার করা হয়েছে এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর