শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে চালু হচ্ছে করোনা শনাক্তকরণ ল্যাব

সিরাজগঞ্জে চালু হচ্ছে করোনা শনাক্তকরণ ল্যাব

উত্তরের জেলা সিরাজগঞ্জে সারাদেশের ন্যায় বেড়েই চলেছে করোনাক্রান্ত রোগীর সংখ্যা। অসচেতনতা ও সরকারি নির্দেশনা না মানায় সংক্রমণের ঝুঁকি বাড়ছে অনেক বেশি। এসবকিছু বিবেচনা করে জেলায় চালু হচ্ছে করোনা শনাক্তকরণ ল্যাব। 

সিরাজগঞ্জ শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালে অত্যাধুনিক পলিমার চেইন রি-অ্যাকশন (পিসিআর) ল্যাবের এ আনুষ্ঠানিক পরীক্ষা কার্যক্রম শুরু করে হবে আগামীকাল। ইতোমধ্যেই পরীক্ষার সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। 

এতোদিন নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিকেলের ল্যাবে পাঠানো হতো। নতুন এ ব্যবস্থার ফলে জেলায় বাড়বে শনাক্তকরণ। 

হাসপাতাল সূত্রে জানা যায়, প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে কলেজ প্রকল্পের ফান্ড থেকে মাইক্রোবায়োলজি ল্যাবের পিসিআর মেশিনটি কেনা হয়। তবে নতুন ভবন এবং আধুনিক ও মানমম্মত পরীক্ষাগার না থাকা ও জনবল সংকটের কথা বলে গত সাড়ে ১০ মাস মেশিনটি প্যাকেটবন্দি অবস্থায় ফেলে রাখা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় গত ১১ এপ্রিল সিরাজগঞ্জ-২ আসনের সাংসদ অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত প্যাকেট উন্মোচন করে অতিদ্রুত পরীক্ষা কার্যক্রম শুরুর প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। অভিজ্ঞ ল্যাব টেকনোলজিস্ট প্রেরণ এবং জনবলের প্রশিক্ষণের জন্য তাৎক্ষণিক তিনি স্বাস্থ্য অধিদফতরের ওবরোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) দায়িত্বপ্রাপ্তদের সাথে যোগাযোগ করেন।

শহীদ এম. মনসুর আলী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. নজরুল ইসলাম বলেন, ‘করোনা ভাইরাস পরীক্ষার  কলেজের নতুন একাডেমিক ভবনের ৫ম তলায় অত্যাধুনিক (পিসিআর) ল্যাব স্থাপন করা হয়েছে। ভবনের ৫টি রুম ল্যাব হিসেবে ব্যবহার করা হবে। ইতোমধ্যেই সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।’ 

প্রতিদিন সকাল ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত সিভিল সার্জন অফিস থেকে প্যাকেটজাত নমুনা সংগ্রহ করা হবে। প্রাথমিক পর্যায়ে নমুনা সংগ্রহের রিপোর্ট দিতে এক সপ্তাহ সময় লাগবে। পরবর্তীতে প্রতিদিনের নমুনা সংগ্রহের রিপোর্ট প্রতিদিনই দেয়া সম্ভব হবে।

এ বিষয়ে সিরাজগঞ্জ সিভিল সার্জন ডাঃ জাহিদুর রহমান জানান, ‘শহীদ এম. মনসুর আলী মেডিক্যাল কলেজে করোনা ভাইরাস পরীক্ষার জন্য (পিসিআর) ল্যাবে আনুষ্ঠানিক পরীক্ষা কার্যক্রম উদ্বোধন হলে উপকৃত হবে জেলাবাসী।’

এ ব্যাপারে সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না বলেন, ‘পিসিআর মেশিন চালুর মাধ্যমে করোনা প্রতিরোধে স্বাস্থ্য ব্যবস্থা আরেক ধাপ এগিয়ে যাবে। সিরাজগঞ্জেই পরীক্ষার সকল কার্যক্রম সম্পন্ন হবে। ফলে কম সময়ে ফলাফল পাওয়া যাবে এবং অধিক পরিমাণে পরীক্ষা করা সম্ভব হবে।’

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই