বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে চরাঞ্চলবাসীর মালামাল বহনে ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি

সিরাজগঞ্জে চরাঞ্চলবাসীর মালামাল বহনে ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি

সিরাজগঞ্জের যমুনা নদীর চরাঞ্চলবাসী ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়িতে যাতায়াতসহ মালামার বহন করছে। গ্রাম-বাংলার ঘোড়ার গাড়ি এখন প্রায় বিলুপ্তের পথে হলেও যুগ যুগ ধরে চরাঞ্চলের মানুষ এখনও এ ঐতিহ্য ধরে রেখেছে প্রয়োজনে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্ষা মৌসুমে চরাঞ্চলবাসীর নৌকাই যোগাযোগের একমাত্র মাধ্যম এবং শুকনো মৌসুমে মালামাল বহনের ভরসা ঘোড়ার গাড়ি। যমুনা নদীর পানি কমে যাওয়ায় প্রায় মরুভূমিতে পরিণত হয়েছে। এতে যমুনার বুকে অসংখ্য ছোট বড় চর জেগে ওঠায় নৌযান চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে। এ কারণে যমুনা নদীর তীরবর্তী কাজিপুর, শাহজাদপুর, বেলকুচি, চৌহালী ও সিরাজগঞ্জ সদর উপজেলার চরবাসীর যাতায়াত ও বিভিন্ন মালামাল বহনে এখন ঘোড়ার গাড়ি ব্যবহার করা হচ্ছে।

চলতি মৌসুমে চরাঞ্চলের কৃষকরা বাদাম, ভুট্টা, মসুর ডাল, বোরো ধান, বেগুন, মিষ্টি আলু ও তিল কাউনসহ বিভিন্ন ফসল চাষ করে থাকেন। কৃষকরা এসব উৎপাদিত ফসল সংশ্লিষ্ট উপজেলা সদরে বিক্রি করার জন্য নদীর ঘাটে নিয়ে আসার একমাত্র ভরসা ঘোড়ার গাড়ি। এ অঞ্চলে রাস্তাঘাট না থাকায় ঘোড়ার গাড়ির চালকেরা জীবন ঝুঁকি নিয়ে প্রতিদিন এ চর থেকে ওই চরে ছুটে বেড়াচ্ছে।

স্থানীয়রা বলছেন, যমুনার বুকে ছোট বড়ো অসংখ্য চর জেগে ওঠায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে চরাঞ্চলে যাতায়াতে ভাড়ায় চালিত মোটরসাইকেল ও পণ্য পরিবহনে ঘোড়াগাড়ি ব্যবহার অনেকটাই বেড়ে গেছে। জেলা প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, গ্রাম বাংলার ঘোড়ার গাড়ি এখন তেমন চোখে না পড়লেও চরাঞ্চলে এ ঐতিহ্য দেখা যাচ্ছে।

যমুনা নদীর তীরবর্তী ৫টি উপজেলার অধিকাংশ চরাঞ্চলের মানুষ সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। তবে বর্তমান সরকার চরাঞ্চলবাসীর ভাগ্য উন্নয়নে কাজ করছে। আগামীতে চরাঞ্চলবাসীর এমন কষ্টের বোঝা বইতে হবে না বলে তিনি উল্লেখ করেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই