বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে গৃহহীনরা পাচ্ছেন ৭৯৬টি ঘর

সিরাজগঞ্জে গৃহহীনরা পাচ্ছেন ৭৯৬টি ঘর

‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ এই শ্লোগানকে সামনে রেখে সিরাজগঞ্জে গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে ৭৯৬টি ঘর। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে গৃহহীনদের মাঝে ১ম পর্যায়ে গৃহ হস্তান্তর করবেন। এই উপলক্ষে সিরাজগঞ্জের ৯টি উপজেলায় ৭৯৬টি ঘর তৈরি হওয়ায় গৃহহীন পরিবারগুলোর মুখে হাসি ফুটেছে। উন্মুখ হয়ে অপেক্ষার প্রহর গুনছে এই পরিবারগুলো।

সিরাজগঞ্জের বিভিন্নস্থানে দীর্ঘদিন থেকে স্থানীয় প্রভাবশালীদের দখলে থাকা সরকারী খাস জমি উদ্ধার করে সেখানে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর নির্মাণের কাজ চলমান রয়েছে। আগামী ১৫ জানুয়ারির মধ্যে গৃহহীনদের মধ্যে ঘর বরাদ্দ দেয়া হবে। নির্মাণাধীন ঘরগুলো সার্বিকভাবে তদারকি করছেন স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তা, এসিল্যান্ড, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তারা কাজের অগ্রগতি মনিটরিং করছেন।

জেলা প্রশাসক অফিস সূত্রে জানা যায়, মুজিববর্ষ উপলক্ষ্যে সিরাজগঞ্জের সদর উপজেলায় ২০৭টি, কাজিপুরে ৩৫টি, উল্লাপাড়ায় ৪২টি, রায়গঞ্জে ১০০টি, বেলকুচিতে ৪০টি, শাহজাদপুরে ১৫০টি, কামারখন্দে ৬০টি, তাড়াশে ১৫২টি, চৌহালীতে ১০টি গৃহহীন পরিবারের মাঝে এই ঘর বরাদ্দ দেয়া হয়েছে।

দুই কক্ষবিশিষ্ট প্রতিটি সেমি পাকা ঘর নির্মাণে বরাদ্দ দেয়া হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। গৃহহীন পরিবারের জন্য থাকছে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত দুই কক্ষবিশিষ্ট ঘর। এরই মধ্যে কাজের অগ্রগতি প্রায় শেষের দিকে। আগামী জানুয়ারি মাসের মধ্যে ঘরগুলো গৃহহীনদের মাঝে বরাদ্দ দেয়া হবে। ১ম পর্যায়ে জেলার গৃহহীনদের ৭৯৬টি ঘর নির্মানে ব্যায় হচ্ছে ১৩ কোটি ৬১ লক্ষ ১৬ হাজার টাকা।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ তোফাজ্জল হোসেন জানান, মুজিববর্ষ উপলক্ষে সরকার কর্তৃক প্রদেয় এই প্রকল্প অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন হওয়ার পথে। কিছু অসম্পন্ন কাজ সমাপ্ত হওয়ার পর অল্প কয়েকদিনের মধ্যে এই ঘরগুলো ঘরহীন অসহায় পরিবারগুলোর মধ্যে বরাদ্দ দেয়া হবে। এই ঘর বরাদ্দে কোনো প্রকার তদবির ও অনৈতিক সুযোগ-সুবিধা যেন কেউ নিতে না পারে সেজন্য সঠিক তদারকি করা হচ্ছে বলেও তিনি জানান।

 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর