শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে কর্মহীন মানুষের পাশে দাড়িয়েছেন ছাত্রলীগ নেতা আরিফ

সিরাজগঞ্জে কর্মহীন মানুষের পাশে দাড়িয়েছেন ছাত্রলীগ নেতা আরিফ

বিশ্বব্যাপী করোনা মহামারীতে রীতিমতো পর্যুদস্ত সর্বস্তরের জনগণ। সুস্থ ও স্বাভাবিক জীবন ধারণের সব-কয়টি নিয়ামক অর্জন করার পরেও অনেক উন্নত রাষ্ট্রে লাগামহীনভাবে বেড়ে চলেছে মৃত্যুর মিছিল।

তবে বাংলাদেশের মতো উন্নয়নশীল ও ঘনবসতিপূর্ণ দেশগুলোতে এ মারনভাইরাসের প্রভাব হয়ে উঠেছে আরো ভয়াবহ। তাই সরকারি, বেসরকারি ও ব্যক্তিপর্যায়ে অনেকে এগিয়ে আসছেন দুবেলা আহারের ব্যবস্থা করতে হিমসিম খাওয়া এবং পিছিয়ে পড়া এসব জনগোষ্ঠীর পাশে।

অসহায় এসব মানুষের পাশে দাড়ানো তেমনই একজন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আরিফুল ইসলাম আরিফ। নিজ জেলা সিরাজগঞ্জের সদর উপজেলার ছোনগাছা ও বাগবাটী ইউনিয়নের দেশব্যাপী লকডাউনে কর্মহীন হয়ে পড়া দিনমজুর, দরিদ্র ও নিম্নআয়ের মানুষের ঘরে ঘরে খাবারসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দিয়েছেন নিজ উদ্যেগে।

তবে এসব সাহায্য মানুষের কাছে পৌঁছে দিতে বর্তমান সমাজে প্রচলিত তথাকথিত সাহায্যের নামে ফটোসেশনে ব্যস্ত না হয়ে তিনি নিয়েছেন ভিন্ন কৌশল। উপহার সামগ্রী বিতরণের ক্ষেত্রে তিনি সেই সকল পরিবারকে বাছাই করেছেন, যারা না খেয়ে থেকেও কারো দ্বারস্থ হবেন না। এসব পরিবারের সন্মান রক্ষার্থে তাই তিনি রাতের আঁধারে খাদ্য সামগ্রী ঘরে ঘরে পৌঁছে দিয়েছেন।

এছাড়া নিজ জেলায় বিভিন্ন এলাকায় চারটি পর্যায়ে প্রায় পাঁচশ পরিবারে পৌঁছে দিয়েছেন এসব উপহার সামগ্রী। প্রথম পর্যায়ে সিরাজগঞ্জের সংসদীয় আসন -১ এর কাজিপুর উপজেলায় ১৫০ জন ভ্যান-রিক্সা ,মুদি দোকানদারকে খাদ্য সহায়তা প্রদান করেন। দ্বিতীয় পর্যায়ে একই উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১০০ জন অসহায় ছোট দোকানদার, অটোচালকের খাদ্য সামগ্রী বিতরণ করেন নিজ উদ্যেগে।

এছাড়া মানসিকভাবে আতঙ্কে থাকা এসব জনগোষ্ঠী যাতে জীবনের প্রকৃত স্বাদ ভুলে না যান তার জন্য আরিফ উপহার নিয়ে হাজির হন বৈশাখের আগমনী বার্তা নিয়ে। সপ্তাহব্যাপী যাতে নিশ্চিন্তে পরিবারের দুবেলা উনোন জ্বলে, সে লক্ষ্য সাময়িক আপদে থাকা এসব মানুষদের দ্বারে পৌঁছে যান আশার দিশা হয়ে।

গত ১০ ই মে সাবেক সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়ের হাত দিয়ে এলাকার মানুষের ১০ দিনের খাদ্য সামগ্রী এবং ঈদ উপহার প্রদান করেন আরিফ।

দেশের এ দূর্যোগকালীন মূহুর্তে মানুষের পাশে এসে দাড়ানোর অনুভূতি ব্যক্ত করতে আরিফ বলেন, আমার ব্যক্তিগত উদ্যোগে কেন্দ্রীয় ছাত্রলীগের এবং আমার বন্ধুদের সহযোগিতায় এলাকায় লকডাউনে কর্মহীন হয়ে পড়া এসব মানুষের পাশে এসে দাড়াতে চেষ্টা করেছি। কোনো ঘরেই যাতে ঈদ আনন্দ ফিকে না হয়ে যায়, তানভীর শাকিল জয় ভাইয়ের নির্দেশনায় ঘরে ঘরে তেল, লবন,সেমাই,সাবান পৌছে দিয়েছি। মানুষের বিপদে তাদের পাশে দাড়াতে পারা টাকে স্বার্থকতা হিসেবে দেখছি।

এভাবে তিনি এক গ্রাম থেকে অন্য গ্রামে ছুটছেন মানুষের প্রয়োজনীয় জিনিসপত্রের কিছু হলেও যোগান দিতে। মানুষের মাঝে খাবার ও সুরক্ষা সামগ্রী বিতরণ করার পাশাপাশি সচেতনতার কাজে নিজেকে সপে দিয়েছেন। এমন উদ্যোগে প্রশংসাও কুড়িয়েছেন বেশ। তার ইচ্ছে পুরো এলাকার মানুষ যাতে নুন্যতম খাদ্য অধিকার থেকে বঞ্চিত না হয়, তার জন্য নিজের সবটুকু দিয়ে চেষ্টা করা।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর