বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সিরাজগঞ্জে অন্যরকম গণিত উৎসব অনুষ্ঠিত

সিরাজগঞ্জে অন্যরকম গণিত উৎসব অনুষ্ঠিত

শোকাবহ আগষ্টের শুরুতে ক্ষুদে গণিতবিদদের পদচারণায় মুখরিত হয় সিরাজগঞ্জ সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের একডালা (বাহির) সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাংঙ্গন । ‘If you want to know the earth, start solving the math’ – স্লোগান কে সামনে রেখে ‘ইউনিভার্সিটি স্টুডেন্টস অব একডালা’ আয়োজন করে ‘১ম একডালা গণিত উৎসব – ২০২০’।

রবিবার (২ আগষ্ট) সকাল ৮টায় উৎসবে অংশগ্রহণ কারী সকলের স্বাস্থ্য পরীক্ষা করে, তাদের মাঝে মাস্ক বিতরণ করে উৎসবে অংশ নেয়ার অনুমতি প্রদান ডা. রুবেল হোসাইনের নেতৃত্বাধীন মেডিকেল টিম। তিন টি ক্যটাগরিতে শুরু হয় গণিতের লড়াই।

গান্ধাইল রতনকান্দি ইউনিয়ন আলী আহমেদ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শ্রী সাধন কুমার রায়ের সভাপতিত্বে শুরু হয় উৎসব পরবর্তী পুরস্কার বিতরণী ও সংবর্ধনা। অনুষ্ঠানটি পরিচালনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আমিনুল ইসলাম আকাশ ও রাসেল রানা। অনুষ্টানের সূচনালগ্নে উৎসবের আহবায়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল মান্নান আয়োজকদের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরে বলেন, ‘ গণিতকে ভালবেসেই আমাদের আজকের এ আয়োজন। আমরা বিশ্বাস করি গণিত উৎসবের মাধ্যমেই শিক্ষার্থীদের গণিতভীতি দূর হবে’।

উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ডেসকো লিমিটেডের সহকারী প্রকৌশলী ও সাবেক বুয়েটিয়ান আরিফুল ইসলাম সামগ্রিক বিষয়ের উপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।উৎসবের উপদেষ্টা স্ট্রাকচারাল ডিজাইন কনসাল্টেন্টের সিইও ইমরুল মহসিন বলেন, ‘ তুমি যদি পথ ভুলে যাও, তাহলে গণিত করা শুরু করে দাও।

পৃথিবীর যে কোনো কাজ করতে গেলে গণিতকে জানতে হবে। আমি বিশ্বাস করি আমার সামনেই বসে আসে আগামী দিনের পীথাগোরাস, হিপ্পাসাস, চমক হাসানেরা।’

সিরাজগঞ্জ জেলা পরিষদের সদস্য আলহাজ্ব গোলাম রব্বানী তালুকলার,বিশিষ্ট সমাজ সেবক সালেম তালুকদার, কুড়িপাড়া কলেজের শিক্ষক আলী হোসেন আয়োজকদের এ আয়োজনকে স্বাধুবাদ জানান ও উৎসাহ প্রদান করেন। পুরস্কার বিতরণী ও মধ্যাহ্ন ভোজের মাধ্যমে সমাপ্তি ঘটে গণিতের এ মহারণের।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক