মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সিরাজগঞ্জ পয়েন্টে যমুনা নদীর পানি বৃদ্ধি

সিরাজগঞ্জ পয়েন্টে যমুনা নদীর পানি বৃদ্ধি

যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘণ্টায় নদীর পানি ৩ সেন্টিমিটার বৃদ্ধি পেলেও বিপৎসীমার ১ দশমিক ৫১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের গেজ মিটার (পানি পরিমাপক) আবদুল লতিফ এ তথ্য নিশ্চিত করে বলেন, যমুনা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৩ সেন্টিমিটার পানি বাড়লেও বিপৎসীমার অনেক নিচে রয়েছে।

এদিকে, ১৫ জুনের পর যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমা অতিক্রম করে বন্যা হওয়ার আশঙ্কা করা হচ্ছে। সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত  করে বলেছেন, ‘পানি বৃদ্ধির কারণে যাতে বাঁধ ভেঙে যেতে না পারে, এ জন্য আমরা পর্যাপ্ত জিও ব্যাগ এবং প্লাস্টিক ব্যাগ মজুদ রেখেছি। বন্যা মোকাবিলায় পানি উন্নয়ন বোর্ড সার্বক্ষণিক মাঠে আছে।

আমরা ইতোমধ্যে বন্যার মধ্যে প্রবেশ করেছি। আমরা সর্বশক্তি নিয়োগ করে সিরাজগঞ্জবাসীকে বন্যা এবং নদীভাঙনের ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করার চেষ্টা করব। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। যেন করোনার সময়ে বাঁধের ক্ষতি সাধন হয়ে মানুষের জানমালে ক্ষতি করতে না পারে।’ 

নির্বাহী প্রকৌশলী আরো বলেন, চলতি জুন ও জুলাই বন্যার মাস। এ দুই মাসের মধ্যে দেশে বন্যা হয়ে থাকে। এ বছর মে মাসের শেষে যে পরিমাণ পানি যমুনায় এসেছে, তা ১৯৮৮ সালের পর আর আসেনি। ৩২ বছর পর যমুনায় সর্বোচ্চ পরিমাণ পানি রেকর্ড করা হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ