বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সর্দি কাশিতে অ্যান্টিবায়োটিক নয়, খান ভিটামিনসমৃদ্ধ খাবার

সর্দি কাশিতে অ্যান্টিবায়োটিক নয়, খান ভিটামিনসমৃদ্ধ খাবার

সর্দি কাশি হলে চিকিৎসকরা এখন অ্যান্টিবায়োটিকের ওপর নির্ভরতা থেকে সরে দাঁড়াতে শুরু করেছেন। সর্দি কাশি থেকে মুক্তি পেতে খুঁজছেন প্রাকৃতিক সমাধান। সর্দি কাশি হলেই এখন আর অ্যান্টিবায়োটিক খাওয়া জরুরি নয় বরং ভিটামিনসমৃদ্ধ খাবার খেলে সর্দি কাশি হওয়ার আশঙ্কা কম থাকবে। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের এই পরামর্শ অতিরিক্ত অ্যান্টিবায়োটিক ব্যবহারের সমস্যা মোকাবিলায় সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। কেননা অতিরিক্ত অ্যান্টিবায়োটিক ওষুধের প্রয়োগের ফলে মানুষের শরীর ওষুধ প্রতিরোধী হয়ে পড়ে। ফলে অনেক ধরণের ইনফেকশন সারিয়ে তোলা কঠিন হয়ে যায়। চলুন তবে জেনে নেয়া যাক কি সেই খাবারগুলো সে সম্পর্কে-

 >> রসুন রান্নার খুবই প্রয়োজনীয় একটি উপকরন। প্রাচীন কাল থেকেই এই উপাদানটি স্বাস্থ্য সুরক্ষায় ব্যবহৃত হয়ে আসছে। এতে অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। নিয়মিত কাঁচা রসুন খেতে পারলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হবে। সেই সঙ্গে এটি যে কোনো ধরনের ফ্লু প্রতিরোধ করবে।

>> দই, লাচ্ছি –এগুলো একদিকে যেমন হজমশক্তি বাড়ায়, তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। সর্দি কাশি দূর করতে এই জাতীয় খাবার খাওয়া যেতে পারে। এতে প্রদাহ ও সংক্রমনের সম্ভাবনা কমে যাবে।

 >> সর্দি কাশি দূর করতে সাইট্রাস জাতীয় ফল বেশ উপকারী। বিশেষ করে লেবু, কমলা, টমেটো, আনারস, গোল মরিচে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এসব ফলে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান স্বাস্থ্যের জন্য দারুন উপকারী।

>> নিয়মিত মধু গরম পানির মিশ্রণও সর্দি কাশিতে যথেষ্ট কার্যকর।

>> সবজির মধ্যে পালং শাক, বাঁধাকপি, ব্রকলি এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এগুলোতে ভিটামিন এ, সি ও ই থাকে যেগুলো রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। এ কারণে ফ্লু থেকে বাঁচতে এই সবজিগুলো নিয়মিত খাদ্য তালিকায় রাখা যেতে পারে।

>> রসুনের মতো কাঁচা আদাও বড্ড কার্যকরী। এটি শরীরে উষ্ণতা তৈরি করবে। সেই সঙ্গে সর্দি কাশি প্রতিরোধ করতে ভূমিকা রাখবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর