শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সমন্বিত ভর্তি পরীক্ষায় রাজি বিশ্ববিদ্যালয় গুলো

সমন্বিত ভর্তি পরীক্ষায় রাজি বিশ্ববিদ্যালয় গুলো

ঢাকা, জাহাঙ্গীরনগর ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় প্রথমে রাজি না থাকলেও এবার সমন্বিত ভর্তি পরীক্ষায় রাজি হয়েছেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বা ইউজিসি। ফলে আগামী শিক্ষাবর্ষ থেকেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে সমন্বিত ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে। 

ইউজিসি চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যে বিশ্ববিদ্যালয়গুলো প্রথমে রাজি ছিল না, তারাও এখন মত দিয়েছে। 

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে বুধবার কমিশনে অনুষ্ঠিত এক সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ ১২টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ইউজিসি সদস্যরা উপস্থিত ছিলেন। 

ইউজিসি চেয়ারম্যান বলেন, মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকেই সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে কাজ শুরু হবে। এ কার্যক্রম এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়কে সহযোগিতা করবো। শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানি লাঘব করতে হলে সমন্বিত ভর্তি পরীক্ষা ছাড়া আর কোনো উপায় নেই। 

সমন্বিত ভর্তি পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে বিভিন্ন কমিটি গঠন করা হবে। ভর্তি পরীক্ষা, পদ্ধতিসহ বিভিন্ন বিষয় যথাসময়ে জানানো হবে বলেও জানান তিনি। ইউজিসির এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে এখনই কোনো মন্তব্য করতে রাজি হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়। 

ঢাবির উপাচার্য আখতারুজ্জামান বলেন, এ সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটি নেবে। তবে সমন্বিত ভর্তি পরীক্ষায় কোনো ‘অসুবিধা’ থাকবে না বলে ডেইলি বাংলাদেশের কাছে মন্তব্য করেন তিনি।

এদিকে মঞ্জুরি কমিশনের সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষেই বক্তব্য দিয়েছেন আখতারুজ্জামান। ইউজিসির একাধিক সূত্র ডেইলি বাংলাদেশকে এ খবর নিশ্চিত করেছে। ইউজিসির চাওয়ায় জাবি এবং বুয়েটও কোনো দ্বিমত করেনি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই