বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সজিনা চায়ে নানা উপকার, যেভাবে বানাবেন

সজিনা চায়ে নানা উপকার, যেভাবে বানাবেন

বাইরে বৃষ্টি। জানালার পাশে বসে আপনি নিশ্চয়ই ভাবছেন, হাতে এক কাপ ধোঁয়া উঠা চা হলে মন্দ হয় না। আর তা যদি হালের ক্রেজ ‘সজিনা চা’  হয়, তাহলে তো কোনো কথাই নেই! কারণ এটি যেমন ঔষধিগুণ সম্পন্ন, তেমনি বেশ সতেজও থাকা যায়।

সজিনা মূল ঔষধি গাছ। সজিনা গাছের ফল সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে। বাংলার ঘরে ঘরে সজিনার লম্বা সবুজ ফলটি নানাভাবে রান্না করে চলে রসনা বিলাস। মৌসুমে এর চাহিদা থাকে তুঙ্গে। এছাড়া সজিনার পাতা সারা বছরই পাওয়া যায়। এ পাতার গুড়া দিয়ে চা তৈরি হচ্ছে, প্রথাগত চা বা কফির সঙ্গে মেশানো হচ্ছে।

সজিনা পাতা দিয়ে বানানো এই চা খুব দ্রুতই স্বাস্থ্যসচেতন মানুষের মন জয় করে নিয়েছে। বর্তমান সময়ের ক্রেজ সজিনা চা এর উপকারিতাগুলো জেনে নেয়া যাক-

ফ্যাট কমায়

সজিনা চায়ে বিভিন্ন রকমের অ্যাসেনশিয়াল ভিটামিন ও মিনারেল রয়েছে, যা ধমনীতে জমা হয়ে থাকা ফ্যাট কমিয়ে দেয়। এই চা ওজন কমাতে সাহায্য করে। সজিনা পাতা লো ফ্যাট আর বিবিধ খাদ্যগুণে সমৃদ্ধ হওয়ায় উচ্চমানের ক্যালোরি খাবারের বিকল্প হিসেবে সহজেই গ্রহণযোগ্য। ফলাফলস্বরুপ, অন্যান্য অস্বাস্থ্যকর খাবার খেয়ে ফ্যাট জমানোর বদলে শক্তি পাওয়া যায়।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে

সজিনা চা রক্তচাপ কমানোর ক্ষেত্রেও কার্যকর। এর মধ্যে থাকা বিশেষ কিছু রাসায়নিক উপাদান রক্তচাপ কমাতে সাহায্য করে। এছাড়াও সজিনা চা রক্তচাপের রোগীদের প্রদাহ নিরসনে ভালো কাজ দেয়। এতে উপস্থিত এন্টিঅক্সিডেন্ট প্রদাহ নিরসনে বিশেষ ভূমিকা পালন করে।

সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে

যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য সজিনা চা নিয়ে এসেছে শুভবার্তা। সজিনা পাতায় থাকা ক্লোরোজেনিক এসিড, যা একটি এন্টিঅক্সিডেন্ট, রক্তের সুগার লেভেলকে কমমাত্রায় রেখে নিয়ন্ত্রণ করে। তাছাড়া এতে উপস্থিত ভিটামিন সি, টাইপ টু ডায়বেটিক রোগীর রক্তচাপ ও রক্তে সুগারের পরিমান কমায়।

হৃদরোগের শঙ্কা কমায়

সজিনা চা কোলেস্টেরল তৈরিতে বাঁধা দেয় ও কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। ফলে হৃদরোগের উপকার হয়। আর যারা এরই মধ্যে হৃদরোগে আক্রান্ত হননি, তাদের আশঙ্কাও কমায়।

সৌন্দর্য সুরক্ষায়

এন্টিঅক্সিডেন্ট হলো নানা কাজের কাজি। এই কারণে ত্বকের সৌন্দর্য রক্ষায় সজিনা ভীষণ উপকারি। এটা ত্বক ও চুলের গুণগত মান বৃদ্ধি করে, প্রদাহ কমায় ও শরীর থেকে বিষাক্ত পদার্থ দূরীভূত করে। ফলে ত্বক হয়ে ওঠে পরিস্কার ও উজ্জ্বল। দৃষ্টিশক্তিকে ভালো রাখতেও এর অনন্য ভূমিকা রয়েছে। 

সব মিলিয়ে বলাই যায়, শরীরের ভেতরের ও বাইরের নানাবিধ অসুবিধাগুলো দেখভাল করার জন্য সজিনা চা হতে পারে আপনার মোক্ষম হাতিয়ার।

সজিনা চা কীভাবে বানাবেন

সুপারফুডের তকমা পাওয়া সজিনা চা বিভিন্ন দোকান ও অনলাইন শপে পাওয়া যায়। এটা সাধারণত গুড়া রূপে পাওয়া যায়। ফুটন্ত পানিতে এই সজিনা চায়ের গুড়া দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করলে কাজ শেষ!

বাজারের সজিনা চায়ে ভরসা না থাকলে নিজেও উদ্যোগ নিয়ে বানিয়ে নিতে পারেন এই চায়ের উপাদান। কিছু তাজা সজিনা পাতা সংগ্রহ করে পরিস্কার করে ছায়ায় শুকিয়ে নিন। এরপর চাইলে গুড়া করে নিতে পারেন অথবা গ্রীন টির মতো পাতাগুলো আস্ত অবস্থায় রেখে বায়ুনিরোধক কোনো পাত্রে সংরক্ষণ করতে পারেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর