শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শোয়েবের গোলায় প্রথম ‘গতির সেঞ্চুরি’

শোয়েবের গোলায় প্রথম ‘গতির সেঞ্চুরি’

ক্রিকেটে বোলারদের ব্যাট হাতে সেঞ্চুরি খুবই বিরল একটি বিষয়। কালেভদ্রে কোন কোন বোলার দেখা পান তিন অঙ্কের, তাও দীর্ঘ পরিসরের টেস্ট ক্রিকেটে। তাই কোন বোলার ১০০’র বেশি রান বিলিয়ে দিলেই সেটিকে মজা করে ‘বোলারের সেঞ্চুরি’ বলা হয়।

প্রায় ১৪ বছরের ক্যারিয়ারে এই বল হাতে সেঞ্চুরিও খুব বেশি করেননি পাকিস্তানের সাবেক গতিতারকা শোয়েব আখতার। তিন ফরম্যাট মিলে ২৫৯ ইনিংসে বল হাতে নিয়ে মাত্র ৭ বার একশর বেশি রান খরচ করেছন শোয়েব। সবগুলোই টেস্ট ক্রিকেটে।

তবে রান বিলানোর সেঞ্চুরি না করলেও ‘গতির সেঞ্চুরি’ ঠিকই করেছেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেসখ্যাত এ পেসার। তাও একবার, দুই-দুইবার। গতির সেঞ্চুরি অর্থাৎ ১০০ মাইল বেগে বোলিং করার প্রথম ঘটনাটি ছিল আজ থেকে ঠিক দেড় যুগ আগে, ২০০২ সালের ২৭ এপ্রিল তারিখে।

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ ছিল সেটি। শোয়েব মালিকের সেঞ্চুরি (১৩৮ বলে ১১৫) ও বল হাতে ৩৭ রানে ৩ উইকেটের কল্যাণে সেদিন ৬৬ রানে জিতেছিল পাকিস্তান। একইসঙ্গে হোয়াইটওয়াশ করেছিল কিউইদের।

তবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের সেই ম্যাচ স্মরণীয় হয়ে রয়েছে আরও একটি কারণে। সেদিনই প্রথমবারের মতো বিশ্ব ক্রিকেটে ১০০ মাইল গতিতে বোলিংয়ের রেকর্ড গড়েন শোয়েব আখতার। তার আগে কেউই পারেননি ১০০ মাইল গতি ছুঁতে।

নিজের ৪ ওভারের স্পেলে ক্রেইগ ম্যাকমিলানের বিপক্ষে একটি ডেলিভারিতে শোয়েবের গতি ছিল ১০০.০৪ মাইল বা ১৬১ কিমি প্রতি ঘণ্টায়। ব্যাটসম্যান ম্যাকমিলানসহ চক্ষু ছানাবড়া হয়ে যায় ক্রিকেট বিশ্বের। মানুষের পক্ষে ১০০ মাইল বেগে বল ছোড়া সম্ভব- এটিই প্রমাণ করেছিলেন শোয়েব।

তবে এই রেকর্ডটি এখনও পর্যন্ত অস্বীকৃত রয়ে গেছে। কেননা আইসিসির মতে, সেদিন লাহোরে গতি মাপার জন্য যথাযথ যন্ত্র বসানো ছিল না। তাই যে যন্ত্র দিয়ে গতি মাপা হয়েছিল, সেটি গ্রহণ করতে রাজি হয়নি আইসিসি।

শোয়েব অবশ্য এতে দমে যাননি। ঠিক পরের বছর দক্ষিণ আফ্রিকার মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১০০.২ মাইল বা ১৬১.৩ কিমি প্রতি ঘণ্টা বেগে এক ডেলিভারি ছোড়েন তিনি। যা এখনও বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ডেলিভারি হয়ে আছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই