শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শাহজাদপুরে বাদলবাড়ি গ্রামের যৌতুক বিহিন বিয়ে

শাহজাদপুরে বাদলবাড়ি গ্রামের যৌতুক বিহিন বিয়ে

শাহজাদপুর  উপজেলার হাবিবুল্লাহনগর ইউনিয়নে বাদলবাড়ি গ্রামে এক দরিদ্র পরিবারের ছেলে প্রবির কুমার সুত্রধরের সাথে উল্লাপাড়া গ্রামের ইতি রানীর সহিত আনন্দ মার্গের উদ্যোগে যৌতুক বিহিন বিবাহ অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি বাদলবাড়ি গ্রামের অধির চন্দ্র সুত্রধরের বাড়িতে এই বিয়ে সম্পন্ন হয়। এই বিয়েতে পৌরহিত্য করেন, সর্বত্যাগী সন্ন্যাসী আচার্য বিজয় কৃষ্ণনন্দ অবধুত। এই যৌতুক বিহিন বিয়েতে আনন্দ মার্গের রীতি চর্যাচর্যের দর্শন অনুযায়ী বিয়ে সম্পন্ন হয়। বিয়ের পূর্বে ধর্মীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয়।

পরে যথাযথ নিয়মেই এই বিয়ে সম্পন্ন হয়। যৌতুক বিহিন বিয়ে কেন হয় এই বিষয়ে বিশেষ আলোচনা করেন, আনন্দ মার্গের সিরাজগঞ্জ জেলার ভুক্তি প্রধান ধর্মীয় নেতা বিপ্লব কুমার সরকার তিনি জানান, আমাদের আনন্দ মার্গের পদ্ধতির বিয়েতে যৌতুক সম্পূর্ণভাবে নিষেধ এবং আইন বিরোধী।

তাই আমরা সুন্দর ও সুশৃঙ্খলভাবে এ বিয়ে আয়োজন করে থাকি। এই বিয়ের আয়োজন দেখে এখন অনেকেই আনন্দ মার্গের পদ্ধতিতে পাত্র-পাত্রি বিয়ে দিচ্ছে। আমরা বিধি সম্মতভাবে এ বিয়ের আয়োজন করে থাকি। বিয়ে না দেখলে আপনারা বুঝবেন না এ বিয়ের মর্ম।

তাই সবাইকে আনন্দ মার্গের পদ্ধতিতে বিয়ে দেয়ার আহবান জানান। এ সময় আরও বক্তব্য রাখেন, রবীন্দ্রনাথ রায়, সুজিত কুমার চাকী, সন্তোষ কুমার বসাক, শ্যামল চন্দ্র সুত্রধর, দিলিপ সুত্রধর। এই যৌতুক বিহিন বিয়ে দেখতে বিভিন্ন এলাকার জনপ্রতিনিধি, সাংবাদিক ও সুধীজন উপস্থিত ছিলেন। বিয়ের বিশেষ আকর্ষণ ছিল, সম্পূর্ণ ধুমপান মুক্ত এবং নিরামিষ ভোজ। বিয়েতে বিশাল খরচ কম হওয়ায় উভয়পক্ষের অভিভাবকরা এই ধরনের বিবাহর চালু হওয়ার দাবি জানান।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই