বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শাহজাদপুরে পরিবেশ জলবায়ু জীববৈচিত্র রক্ষায় বৃক্ষ রোপন কার্যক্রম

শাহজাদপুরে পরিবেশ জলবায়ু জীববৈচিত্র রক্ষায় বৃক্ষ রোপন কার্যক্রম

সিরাজগঞ্জের শাহজাদপুরে শিক্ষা, সেবা, জনকল্যাণমূলক অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন 'আলোকবর্তিকা'র উদ্যোগে দু'দিনব্যাপী ৩'শতাধিক বৃক্ষ রোপন কর্মসূচি শুরু হয়েছে।

সোমবার (১৪ জুন) সকালে শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় চত্বরে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপনের মধ্য দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বৃক্ষ রোপন কার্যক্রমের শুভ উদ্বোধন করেন শাহজাদপুর থানার থানার অফিসার ইনচার্জ শাহিদ মাহমুদ খান। পরে উপজেলা ও কোর্ট ভবন চত্বরে বৃক্ষ রোপন কর্মসূচিতে অংশ নেন শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাসুদ হোসন।

এদিন শাহজাদপুর পৌর এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ স্থানে বৃক্ষ রোপন করা হয়। এ বৃক্ষ রোপন কর্মসূচিতে অন্যান্যের মধ্যে 'আলোকবর্তিকা'র প্রতিষ্ঠাতা ও শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুমনা আক্তার শিমু, প্রেস ক্লাব শাহজাদপুর'র সাধারন সম্পাদক ওমর ফারুক,  মাই টিভি'র শাহজাদপুর প্রতিনিধি জাকারিয়া মাহমুদ, আমার সংবাদ প্রতিনিধি জহুরুল ইসলাম, আজকালের খবর প্রতিনিধি মাসুদ মোশাররফ এবং আলোকবর্তিকার স্বেচ্ছাসেবী ছাড়াও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ  উপস্থিত ছিলেন। 

এ বিষয়ে 'আলোকবর্তিকা' সংগঠনের প্রতিষ্ঠাতা, শিক্ষক সুমনা আক্তার শিমু বলেন, 'পরিবেশ, জীব-বৈচিত্র ও জলবায়ুর সুরক্ষায় বৃক্ষের বিকল্প নাই। বিশেষতঃ নির্বিচারে গাছ কেটে বনভূমি উজার করায় 'গ্রিণ হাউজ' এ সরাসরি পড়ছে এর ক্ষতিকর প্রভাব। ফলশ্রুতিতে, বায়ুমন্ডলে কার্বনের পরিমান দিনদিন বৃদ্ধি পাওয়ায় ভূ-পৃষ্ঠের তাপমাত্রা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে ও হিমালয়ের বরফ গলতে শুরু করেছে। এ অবস্থা রোধ করা না গেলে সমুদ্রপৃষ্ঠে পানির উচ্চতা ক্রমাগত বেড়ে যাবে। লোনা পানি গ্রাস করবে মিঠা পানি ও দেশের সিংহভাগ স্থলভূমিকে। এ থেকে উত্তরণে এবং পরিবেশ, জীববৈচিত্র, জলবায়ু'র সুরক্ষায় বৃক্ষ রোপনের বিকল্প নাই। এ তাগিদ থেকেই বৃক্ষ রোপন কর্মসূচি শুরু হলো যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।'

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর