শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রায়গঞ্জে হাঁসের খামার গড়ে ভাগ্য খুলছে তিন যুবকের

রায়গঞ্জে হাঁসের খামার গড়ে ভাগ্য খুলছে তিন যুবকের

হাঁসের খামার গড়ে চমক সৃষ্টি করেছেন সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ৮নং পাঙ্গাসী ইউনিয়নের গ্রামপাঙ্গাসী গ্রামের তিন যুবক মো. রিমন, মো. রুমন ও মো. তন্ময়। বিগত ১০ মাসেই সাবলম্বী হয়েছেন, প্রেরণা জুগিয়েছেন অন্যরেদরও। সেই সাথে পাল্টে যাচ্ছিলো তাদের অভারের জীবন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস করোনা ভাইরাসের কারনে হাঁসের ভ্যাকসিন, খাদ্যের দামসহ অন্যান্য জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় পুজি হারাতে বসেছেন হাঁসের খামারের তিন যুবক রিমন, রুমন ও তন্ময়।

তারা সরকারের কাছে করোনা কালিন আর্থিক সহযোগিতা কামনা করেছেন। সরেজমিন ঘুরে দেখা যায় এবং তিন যুবকের কাছে জানা যায়, বাংলাদেশ টেলিভিশনে এবং ফেসবুকে হাঁস লালন-পালন করার দৃশ্য দেখে উদ্ভুদ্ধ হন। এর পর অল্প অল্প করে তাদের জমানো কিছু টাকা দিয়ে শুরু করেন দেশীয় উন্নত যাতের হাঁস পালন। প্রথমে ৩০ থেকে ৩৫ টি হাঁস দিয়ে শুরু করেন খামার। তাদের খামারে বর্তমানে এক হাজারের অধিক হাঁস রয়েছে। এদিকে প্রাণী সম্পদ এল.এস.পি কর্মকর্তা মো. রাকিবুল ইসলাম জানান, আমি তাদের খামার দেখেছি, গ্রামের তিন যুবক মিলে খামার করে সত্যিই আলোড়ন সৃষ্টি করেছেন।

অনেক বেকার যুবক তাদের খামার দেখে উদ্ভুদ্ধ হচ্ছেন। এ বিষয়ে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. রেজানুল হক জানান, স্বল্প পুজি নিয়ে গ্রামের তিন যুবক যেভাবে এগিয়ে এসেছেন তেমনি ভাবে অন্য বেকার যুবকরাও যদি এগিয়ে আসে তাহলে দেশে আমিস জাতীয় খাদ্য পরিপূর্ণ হবে। পাশাপাশি দারিদ্রতা দুর হবে। উপজেলা প্রাণীসম্পদ বিভাগ হতে সবাইকে সহযোগিতা করা হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই