বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যেমন রঙে রাঙাবেন আপনার ঘরের প্রতিটি দেয়াল

যেমন রঙে রাঙাবেন আপনার ঘরের প্রতিটি দেয়াল

ঘরের আসল সৌন্দর্য ফুটে ওঠে দেয়ালের রঙের মাধ্যমে। কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা এই দেয়ালের রঙের ব্যাপারে মোটেও ভাবেন না। তাদের কাছে ঘর রং করা একটা সাধারণ বিষয়। আবার অনেকেই সব ঘরের জন্য একই রঙ বাছাই করেন। এক্ষেত্রে একদল লোক একেক রুমের জন্য একেক রঙ নির্বাচন করলেও আদৌ তার ঘরটা দেখতে ভালো দেখায় না।

মনোবিজ্ঞানীদের মতে, ঘরের প্রকারভেদে আলাদা আলাদা রং আপনার মনে এনে দিতে পারে প্রশান্তির ছোঁয়া, আপনার ঘরের এই বাহারি রঙের প্রভাবে আপনার এবং আপনার পরিবারের মানসিক অবস্থার উন্নতি ঘটাতে পারে, সেইসঙ্গে আপনার ঘরে আসবে নান্দনিকতার ছোঁয়া। তবে এর জন্য অবশ্যই বাছাই করতে হবে সঠিক রঙটি। চলুন তবে জেনে এন্যা যাক আপনার কোন ঘরের রঙ কেমন হওয়া উচিত।    

ড্রইংরুম

ড্রইংরুমকে ঘিরেই থাকে গল্প-গুজব, অতিথি আপ্যায়ন সবকিছু। বাড়িতে কোনো অতিথি এলে আগেই চোখে পড়ে এই ঘর। তাই এই ঘরটিকে রাঙান একটু ভিন্ন আঙ্গিকে। এই ঘরের রঙের ক্ষেত্রে আপনি বাছাই করতে পারেন একটু উষ্ণ রঙ। লাল, হলুদ, কমলা অথবা একটু ভিন্ন বাদামি, ধূসর। এই রঙগুলো কেমন যেন অতিথিকে শুভেচ্ছাবার্তা পাঠায় কিছু সময় গল্প করার জন্য।  

বেডরুম

আমাদের সারা দিনের কর্মব্যস্ততার পরে একটু স্বস্তির জন্যই এই ঘরে প্রবেশ করি। এই ঘরটিই যেন সারা দিনের ক্লান্তি থেকে মুক্তি পাওয়ার উৎস। তাই এই ঘরটি হওয়া চাই শীতল ও ঠাণ্ডা। তাই এই ঘরটির জন্য রঙ নির্বাচনের তালিকায় রাখুন নীল, সবুজ এবং ল্যাভেন্ডার। যখন আপনি কোনো গাঢ় রঙের মধ্যে অবস্থান করবেন, তখন আপনার মধ্যে নেমে আসবে প্রশান্তির ছায়া। তাই আপনার ঘরের এই রঙগুলো আপনাকে রাখবে ফুরফুরে, সেইসঙ্গে আপনার মনে শান্তির প্রভাব ফেলবে।

 

বসার ও শোবার ঘরটির রঙ যেমন হওয়া চাই

বসার ও শোবার ঘরটির রঙ যেমন হওয়া চাই

ডাইনিং রুম

 

ডাইনিং রুমে একটু নান্দনিকতার ছোঁয়া পেতে চাইলে ব্যবহার করুন উজ্জ্বল রংগুলো। আপনি কি অনেক বেশি অতিথিপরায়ণ? সবাইকে রান্না করে খাওয়াতে আপনি কি পছন্দ করেন? তাহলে আপনার ডাইনিং রুমটা রাঙাতে পারেন লাল রঙে। আপনার ডাইনিং রুমের রঙ যদি লাল হয়, তাহলে মানুষ ভাববে আপনি অনেক ভালো রান্না করেন। আর এই মতবাদ দিয়েছেন রঙ বিশেষজ্ঞ ‘হ্যারিংটন’। ব্যপারটা কিছুটা হাস্যকর মনে হলেও এটিই সত্যি।

রান্নাঘর

রান্নাঘরের জন্য লাল ও হলুদ রঙ বেশ মানানসই। লাল ও হলুদ  ক্ষুধা বাড়ায়। তাই তো বেশির ভাগ রেস্টুরেন্টে এই রঙগুলোই বেশি প্রাধান্য পায়। তবে আপনার ওজন যদি একটু বেশি হয়, তাহলে লাল-হলুদকে এড়িয়ে যান। এক্ষেত্রে আপনি রান্নাঘরে নীল রঙ ব্যবহার করতে পারেন। নীল আপনাকে ডায়েট করতে সাহায্য করবে।

বাথরুম

বাথরুমের রঙের ক্ষেত্রে আপনি একটু হালকা রঙ বেছে নিন। বাথরুমের রঙের জন্য সাদাই বেশ উপযোগী। সাদা বা হালকা রঙগুলো আপনার বাথরুমে পরিচ্ছন্নতার ছোঁয়া আনবে। আজকালকার সময়ে বাথরুম শুধু গোসলের জন্যই সীমাবদ্ধ নেই। এখন নিজের যত্নে বেশ খানিকটা সময় আপনাকে বাথরুমেই ব্যয় করতে হয়। নিজের যত্নে আপনি বাথরুমে স্পা করেন, আবার নিজেকে রিল্যাক্স করেন। তাই আপনার বাথরুমের রঙে বেছে নিন সাদা, টারকুইশ নীল ও সবুজ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর