শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যেভাবে ৩১ বছরে ৭ হাজার কোটি ডলারের মালিক হলেন এলন মাস্ক

যেভাবে ৩১ বছরে ৭ হাজার কোটি ডলারের মালিক হলেন এলন মাস্ক

৩১ বছরের চেষ্টায় সাত হাজার কোটি ডলার বা পাঁচ লাখ ৯৫ হাজার কোটি টাকার মালিক ৪৯ বছর বয়সী এলন মাস্ক। মার্কিন অ্যারোস্পেস নির্মাতা প্রতিষ্ঠান স্পেস এক্স এবং বিলাসবহুল বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলারের সিইও তিনি। 

চলুন জানা যাক তার কোটিপতি ব্যবসায়ী হওয়ার গল্প-

ভাগ্য গড়তে মাত্র ১৮ বছর বয়সে আফ্রিকা থেকে কানাডায় যান ইলন মাস্ক। পড়াশোনার পাশাপাশি নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রস্তুত করতে শুরু করেন। ১৯৯৫ সালে পিএইচডি'র জন্য ক্যালিফোর্নিয়া যান। স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ে অ্যাপ্লাইড ফিজিক্সে পিএইচডি'র জন্য ভর্তির কথা থাকলেও তিনি ব্যবসায় নিজের ক্যারিয়ার গড়ার সিদ্ধান্ত নেন। 

এই সিদ্ধান্ত থেকেই তৈরি করেন সফটওয়্যার কোম্পানি, অনলাইন ব্যাংক। বাজারে ছাড়েন অনলাইন ব্যাংকিং পদ্ধতি পেপাল, যেটা ২০০২ সালে দেড়শ কোটি ডলারে কিনে নেয়  ই বে।

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা মোটরস যাত্রা শুরুর পর ২০০৪ সালে এই প্রতিষ্ঠানের সিইও হিসেবে যোগ দেন তিনি। ২০০৮ সালে টেসলাকে দেউলিয়া হওয়া থেকে রক্ষা করেন তিনি। ২০০৬ সালে সোলার সিটি তৈরিতে সাহায্য করেন তিনি। এরপর একের পর এক ছোট বড় প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী হতে থাকেন তিনি।

পেপাল বিক্রির অর্থ দিয়ে শুরু করেন নতুন কোম্পানি স্পেস এক্স। ২০০২ সালেই এলন মাস্ক উদ্বোধন করেন এরোস্পেস নির্মাণ ও মহাকাশে ভ্রমণ বিষয়ক কোম্পানি স্পেস এক্স। ২০০৮ সালে নাসার সঙ্গে স্পেস এক্সের দেড় হাজার কোটি ডলারের চুক্তি হয়। ২০১৫ সাল নাগাদ ২৪ টি রকেট মহাকাশে ছাড়ে প্রতিষ্ঠানটি।

২০১৬ সালে পৃথিবীতে আসে ফ্যালকন ৯। ২০১৮ সালে এই স্পেস ক্রাফট মেইডেন ফ্লাইট পরিচালনা করে। এরপর আর ফিরে দেখতে হয়নি। মাস্কের রকেট কোম্পানির মূল্য এখন তিন হাজার ৬০০ কোটি ডলার।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক