শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্র-রাশিয়ার সম্পর্ক তলানিতে ঠেকেছে: পুতিন

যুক্তরাষ্ট্র-রাশিয়ার সম্পর্ক তলানিতে ঠেকেছে: পুতিন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সতর্কবার্তার প্রতিক্রিয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক বর্তমানে তলানিতে ঠেকেছে। এই সম্পর্ক উন্নয়নে উভয় রাষ্ট্রেরই মনযোগী হওয়া উচিত বলে মনে করেন তিনি।

শুক্রবার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় সংবাদমাধ্যম এনবিসি নিউজকে সাক্ষাৎকার দেন পুতিন। সেখানে ওই টিভি চ্যানেলের সাংবাদিক তার কাছে বাইডেনের সাম্প্রতিক সতর্কবর্তার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, আমাদের (যুক্তরাষ্ট্র ও রাশিয়া) মধ্যে একটি দ্বিপাক্ষিক সম্পর্ক আছে, যা গত কয়েক বছর ধরে অবনতি হচ্ছে। বর্তমানে এটি তলানিতে এসে ঠেকেছে। আমি মনে করি, সাম্প্রতিক যে বৈঠক হবে, তাতে আমাদের উভয়েরই এই ব্যাপরে বিশেষ মনযোগ দেয়া প্রয়োজন।

জি৭ বৈঠক, ন্যাটো সম্মেলন ও ইউরোপের মিত্রদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে ৭ দিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে ব্রিটেনে আছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর এটি তার প্রথম বিদেশ সফর।

সাত দিনের এই সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকেরও কথা আছে তার। জেনেভাতে হবে এই বৈঠক। হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, অস্ত্র নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তন, ইউক্রেনে রাশিয়ার সামরিক উপস্থিতি, সাইবার হামলা বা হ্যাকিং এবং কারবন্দি অ্যালেক্সেই নাভালনির ব্যাপারে রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে খোলামেলা আলোচনা করতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

তবে সঙ্গে সাক্ষাতের আগেই গত ১০ জুন পুতিনকে সতর্কবার্তা দিয়েছেন বাইডেন। ব্রিটেনের সাফোক জেলায় (কাউন্টি) যুক্তরাষ্ট্রের আরএএফ মাইল্ডেনহল বিমানঘাঁটিতে মার্কিন সেনাবাহিনী ও তাদের পরিবারের সঙ্গে এক সাক্ষাৎ অনুষ্ঠানে পুতিনকে উদ্দেশে তিনি বলেন, আমরা রাশিয়ার সঙ্গে সংঘাতে জড়াতে চাই না; বরং আমরা চাই দেশটির সঙ্গে একটি স্থিতিশীল ও আস্থাপূর্ণ সম্পর্ক তবে একটি ব্যাপার আমি শুরুতেই স্পষ্ট করতে চাই, আর তা হলো রাশিয়ার সরকার যদি কোনো প্রকার ক্ষতিকর কোনো কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকে, সেক্ষেত্রে যুক্তরাষ্ট্র তা শক্ত হাতে এবং তাৎপর্যপূর্ণ উপায়ে তা প্রতিহত করবে।

শুক্রবারের সাক্ষাৎকারে বাইডেনের বক্তব্যেরই প্রতিক্রিয়া জানালেন পুতিন। পাশাপাশি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশংসাও করেছেন তিনি।

এ বিষয়ে সাক্ষাৎকারে তিনি বলেন, ট্রাম্প একজন অনন্য সাধারণ এবং প্রতিভাবান ব্যক্তি। তার তুলনায় বাইডেন পুরোপুরিই আলাদা মেরুর মানুষ।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই