শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মুখের জেদি পক্সের গর্ত নির্মূল করার সহজ উপায়

মুখের জেদি পক্সের গর্ত নির্মূল করার সহজ উপায়

প্রায় প্রতিটি মানুষই বসন্তরোগে আক্রান্ত হয়ে থাকেন! ছোঁয়াচে এই রোগের জন্য মুখ ও শরীরের বিভিন্ন জায়গায় দাগ বসে যায়। পক্সের দাগ মূলত গর্ত ধাঁচের হয়ে থাকে। প্রথম থেকে এই দাগ সরানোর চেষ্টা না করলে পরে তা চিরস্থায়ী হতে পারে। 

এ নিয়ে দুশ্চিন্তার কারণ নেই। প্রাকৃতিক উপায়েই এই দাগ সরানো সম্ভব! এছাড়াও যাদের মুখে পক্সের পুরনো দাগ রয়েছে তারা কয়েকটি ঘরোয়া উপায়ে তা তুলতে পারবেন-                

> ভুলেও পক্সের দাগ নিয়ে রোদে বের হবেন না। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি মুখে লেগে দাগগুলো আরো স্পষ্ট হয়ে ওঠে। তাই রোদে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন মাখুন।

> প্রতিদিন ডাবের পানি তুলায় ভিজিয়ে তা অল্প অল্প করে মুখে লাগান দাগের উপরে। ডাবের পানি পক্সের দাগের উপর খুবই কার্যকরী হয়। এই পানিতে থাকা সাইটকাইনিন স্কার দাগ দূর করে দেয় সহজেই।

> বেকিং সোডা ত্বকের পিএইচ ব্যালেন্স করতে সাহায্য করে। এতে এসিডিক উপাদান যেহেতু নেই তাই এটি ত্বকে হওয়া দাগ থেকে গর্ত সৃষ্টি হতে দেয় না। এজন্য দুই টেবিলচামচ পানির সঙ্গে এক টেবিলচামচ বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই মিশ্রণ ত্বকে ব্যবহার করে পাঁচ মিনিট মতো রাখুন এরপর ধুয়ে ফেলুন।

> মধু ও অ্যালোভেরা দুটোই এন্টি-মাইক্রোবিয়াল এজেন্ট। এর মিশ্রণ দাগের ভেতরে গিয়ে এপিডার্মিস লেভেল ময়েশ্চারাইজ করে। টিস্যু মেরামত হবার ফলে কিছুদিনের মধ্যেই দাগ মিলিয়ে যায়।

> এক টেবিল চামচ লেবুর রস এর সঙ্গে এক টেবিল চামচ পানি মিশিয়ে মিশ্রণটা দাগের উপর ম্যাসাজ করতে পারেন। প্রাকৃতিক ব্লিচ এর কাজ করে। রোদের আলো লাগাবেন না ফলে বিক্রিয়া হয়ে সমস্যা হতে পারে।

> পাশাপাশি ভিটামিন যুক্ত খাবার পক্সের দাগের যম বলা চলে। তাই রোজকার খাদ্যতালিকায় ভিটামিনকে সমৃদ্ধ খাবার যেমন ব্রকোলি, টমেটো, বাঁধাকপি, পালংশাক ইত্যাদি রাখুন। উপকৃত হবেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই