মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মাস্ক ব্যবহারে কানে ব্যথা? জানুন প্রতিকারের উপায়

মাস্ক ব্যবহারে কানে ব্যথা? জানুন প্রতিকারের উপায়

বাইরের ধূলাবালি, গাড়ির ধোঁয়া কিংবা বিভিন্ন ক্ষতিকর ভাইরাস থেকে বাঁচতে কমবেশি সবাই মাস্ক ব্যবহার করে থাকেন। এছাড়াও বর্তমান সময়ে প্রত্যেকেই নিজের সুরক্ষায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছেন। কেননা প্রাণঘাতী ভাইরাস সংক্রমণ এড়াতে মাস্ক ব্যবহার করা অতি জরুরী।

তবে একটানা দীর্ঘদিন মাস্ক ব্যবহার করলে কিছু অসুবিধাও দেখা দেয়। কাজের তাগিদে অনেকেই দিনের বেশিরভাগ সময় বাহিরে থাকছেন এবং তাদের মাস্ক পরিধান করতে হচ্ছে। মাস্ক দীর্ঘক্ষণ ব্যবহারের ফলে তাদের অনেক সময় কানের ব্যথার সমস্যা দেখা দিচ্ছে। যা খুবই যন্ত্রণাদায়ক।

তাইতো আজ আপনার জন্য থাকছে এমন কিছু টিপস, যা মাস্ক ব্যবহারেও কানের ব্যাথা প্রতিকার করবে। চলুন তবে জেনে নেয়া যাক মাস্ক ব্যবহারে কানের ব্যথা প্রতিকারে যা করবেন-

>> অফিস বা কাজ থেকে বাড়ি ফেরার পর কানে বরফ লাগান। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা কমে। বরফ লাগানোর পরে কানে অবশ্যই ময়েশ্চারাইজার লাগান।

>> কানের ব্যথা এড়াতে ইলাস্টিক মাস্ক ব্যবহার বাদ দিন। সাধারণত ইলাস্টিক দেয়া মাস্ক পরলেই কানে ব্যথা হয়। তাই কানের ব্যথা থেকে মুক্তি পেতে নো ইলাস্টিক মাস্ক ব্যবহার করুন।

>> মেয়েরা সাধারণত চুলে ক্লিপ ব্যবহার করেন। কানের ব্যথা আটকাতেও এটি ব্যবহার করতে পারেন। মাস্ক পরার জন্য সবার আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের ইলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভেতর ঢুকিয়ে কানের পেছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের উপর ইলাস্টিকের চাপ পড়বে না। ব্যথাও হবে না।

>> কেনা মাস্কের দড়ি সাধারণত ইলাস্টিকের হয়, যার কারণে কানে ব্যথা এবং লালচেভাব দেখা দেয়। তাই কানের ব্যথা কমাতে আপনি ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন। এতে আরাম পাবেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর