বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মাস্ক পরার সময় যে ভুলগুলো করা যাবে না

মাস্ক পরার সময় যে ভুলগুলো করা যাবে না

মাস্ক এখন আমাদের প্রতিদিনের প্রয়োজনীয় অনুষঙ্গ হয়ে উঠেছে। করোনাভাইরাসসহ নানা ধরনের জীবানু থেকে দূরে থাকতে মাস্কের ব্যবহার অপরিহার্য। বাইরে বের হওয়ার সময় তাই সবার আগে মাস্ক সঙ্গে নিচ্ছি আমরা। তবে সঠিক নিয়ম না জানার কারণে মাস্ক পরেও ঝুঁকির মুখে পড়ছেন অনেকে। এ কারণেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি ভিডিও প্রকাশের মাধ্যমে বলতে চেয়েছেন যে, মাস্ক পরার সময় মানুষ কী ধরনের ভুল করছে। সে সম্পর্কে বিস্তারিত প্রকাশ করেছে বোল্ডস্কাই-

ঢিলেঢালা মাস্ক
অনেকেই ঢিলেঢালা মাস্ক পরেন। এটি ঠিক নয়। অবশ্যই খেয়াল রাখবেন, মাস্কটি যেন আপনার মুখের সঙ্গে চেপে বসে থাকে, যাতে ওপর-নিচ বা কোনোভাবে ভাইরাস আপনার নাক এবং মুখে প্রবেশ করতে না পারে।

Mask-2

নাক-মুখ ঢেকে রাখুন
মাস্ক ব্যবহার করা হয় নাক এবং মুখ ঢেকে রাখার জন্য। অনেককেই দেখা যাচ্ছে মাস্ক নাকের নিচে অর্থাৎ শুধুমাত্র মুখ ঢেকে রাখতে, আবার অনেকে শুধু নাক ঢেকে রাখছে এবং তাদের মুখ খোলা থাকছে। যদি মাস্ক দিয়ে সঠিকভাবে নাক-মুখ না ঢাকা হয়, তবে সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে।

উল্টো করে পরবেন না
মাস্কের একটা দিকে পিন জাতীয় জিনিস থাকে, যা নাকে সঠিকভাবে ফিট করার জন্য লাগানো থাকে। যখন মাস্ক পরবেন, তখন পিনের দিকটি অবশ্যই উপরের দিকে হওয়া উচিত। এছাড়া একবার মাস্ক পরে আবার তা উল্টো করে কখনোই পরবেন না। এতে জীবাণু সহজেই শরীরে প্রবেশ করতে পারবে।

মাস্ক ছোঁয়া থেকে বিরত থাকুন
বারবার মুখে হাত দেয়ার অভ্যাস থাকে অনেকের। কিন্তু মাস্ক ছোঁয়া একদমই উচিত নয়, এতে করে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। মাস্কের বাইরের অংশটি দূষিত হিসেবে মাথায় রাখুন এবং এটি পরা অবস্থায় বারবার স্পর্শ করবেন না। তবে যদি আপনার মাস্কে হাত দিতেই হয়, তাহলে অবশ্যই হাত স্যানিটাইজ করুন।

ময়লা বা ভেজা মাস্ক ব্যবহার নয়
একবার মাস্ক ব্যবহার করার পরে সেটি স্যানিটাইজ করা বা ধুয়ে নেয়া জরুরি। আপনি যদি কাপড়ের মাস্ক ব্যবহার করেন, তবে সেটি পানি এবং সাবান দিয়ে ভালো করে ধুয়ে রোদে শুকিয়ে নিন। কখনোই ময়লা বা ভেজা মাস্ক ব্যবহার করবেন না। এতে ঝুঁকি আরও বেড়ে যেতে পারে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক