বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মাশালা মাশরুম

মাশালা মাশরুম

মাশরুম এখন খুব সহজলভ্য ও জনপ্রিয় খাবার। মাশরুমের নানা পদ তৃপ্তি যোগায় ভোজনরসিকদের। মাশরুমে রয়েছে পেনিসিলিন নামক অ্যান্টিবায়োটিক। যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন মাশরুমের রকমারি খাবার।

মাশরুমের অনেক পদই তো খেয়েছেন। মাশালা মাশরুম খেয়েছেন কি এখনো? মাশালা মাশরুমের অসাধারণ স্বাদ আপনাকে তৃপ্তির ঢেকুর তোলাবেই। চেখে দেখতে দেরি কেন? বাড়িতে বানাতে জেনে নিন মাশালা মাশরুমের সহজ রেসিপিটি-

উপকরণ: মাশরুম এক কাপ, ক্যাপসিকাম একটি, টমেটো পেস্ট আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, চিনি সামান্য, সরিষার তেল ৩ টেবিল চামচ।

প্রণালী: মাশরুম ছোট টুকরো করে কেটে সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। এবার কড়াইতে তেল গরম করে মাশরুম ভেজে তুলে রাখুন। এবার তেলে ক্যামসিকাম টুকরো দিয়ে সামান্য ভাজুন। এতে কাঁচা মরিচ, আদা ও টমেটো পেস্ট দিয়ে ভালো করে কষাতে থাকুন। এরপর বাকি সব মশলা দিয়ে আবারো কষিয়ে নিন। কষানো হয়ে গেলে মাশরুম মিশিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে রান্না করুন। ঝোল শুকিয়ে গেলে ধনে পাতা ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাত, পোলাও বা রুটি পরোটার সঙ্গে পরিবেশন করুন মজাদার মাশালা মাশরুম।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর