শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মার্কিন-ইরান দ্বন্দ্বে কারো পক্ষ নেবে না পাকিস্তান

মার্কিন-ইরান দ্বন্দ্বে কারো পক্ষ নেবে না পাকিস্তান

ইরানের অভিজাত সামরিক বাহিনীর প্রধান কাসিম সোলাইমানি মার্কিন ড্রোন হামলায় নিহতের পর মধ্যপ্রাচ্যে নতুন করে সংকট ও অস্থিতিশীলতা শুরুর সংকেত দেখতে পাচ্ছে পাকিস্তান। যুক্তরাষ্ট্র ও ইরানের নতুন করে উত্তেজনা শুরু নিয়ে উদ্বিগ্ন পাকিস্তানের সরকার। তবে, নিজেদের স্বার্থে মধ্যপ্রাচ্য সংকটে জড়াতে চায় না দেশটি। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মাহমুদ কোরেশি সোমবার পার্লামেন্টে এ কথা বলেন।

দেশের পররাষ্ট্রনীতি নিয়ে সরকারের অবস্থান অবগত করতে সোমবার পার্লামেন্টে বক্তব্য দেন মাহমুদ কোরেশি। নিজের বক্তব্যে তিনি বিশেষজ্ঞদের বরাত দিয়ে জানান, সোলাইমানির হত্যাকাণ্ডের ঘটনার পরিণতি ভয়াবহ হতে পারে। এর পরিণতি ২০১১ সালে ওসামা বিন লাদেনকে হত্যা ও ২০১৯ সালে ইসলামি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের প্রধান আবু বকর আল-বাগদাদিকে হত্যার চেয়ে ভয়াবহ হতে পারে।

এরইমধ্যে যুক্তরাষ্ট্র ও বিশ্বের আর পাঁচ শক্তির সঙ্গে করা ২০১৫ সালের পরমাণু চুক্তি না মানার ঘোষণা দিয়েছে ইরান। ট্রাম্প প্রশাসন ২০১৮ সালের মে মাসে চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করলেও যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া এটি টিকিয়ে রাখার চেষ্টা চালায়।

এই পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা নতুন করে ছড়িয়ে পড়ার আশঙ্কায় শঙ্কিত পাকিস্তান। মাহমুদ কোরেশি বলেন, মধ্যপ্রাচ্যের পরিস্থিতি খুবই স্পর্শকাতর, যেকোনো সময় যেকোনো মোড় নিতে পারে এবং উদ্বেগের।

পার্লামেন্টে এমন মন্তব্যের আগের দিন রোববারও পাকিস্তান জানায়, তারা মধ্যপ্রাচ্যে সংকটে কোনো পক্ষ নেবে না। উত্তেজনা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে জাতিসংঘের মহাসচিবের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে পাকিস্তানের মধ্যস্থতা করার আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই