মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মাধ্যমিকের শিক্ষকদের জন্য সুখবর, হচ্ছেন ‘সিনিয়র’

মাধ্যমিকের শিক্ষকদের জন্য সুখবর, হচ্ছেন ‘সিনিয়র’

বেসরকারি এমপিওভুক্ত স্কুলের শিক্ষকদের জন্য সুখবর দিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। স্কুলের অর্ধেক শিক্ষককে সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি দেয়া হবে বলে জানিয়েছেন তিনি। 

সম্প্রতি এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনী চূড়ান্তকরণের এক সভায় বেসরকারি এমপিওভুক্ত স্কুলের ৫০ শতাংশ সহকারী শিক্ষককে পদোন্নতি দেয়ার বিষয়ে আলোচনা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এ সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো মাহবুব হোসেনসহ এমপিও নীতিমালা সংশোধন কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন। 

সভায় এমপিও নীতিমালা সংশোধনের বিভিন্ন প্রস্তাব উত্থাপন করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এবং নীতিমালা সংশোধন কমিটির আহ্বায়ক মোমিনুর রশিদ আমিন।

এমপিওভুক্ত মাধ্যমিক স্কুলে যোগদান করা সহকারী শিক্ষকরা দীর্ঘদিন ধরে পদোন্নতি পাচ্ছিলেন না। তাদের পদোন্নতির কোনো ব্যবস্থা ছিল না। ১০ বছর চাকরির পর তারা সহকারী প্রধান শিক্ষক হওয়ার জন্য আবেদন করতে পারতেন। তবে সেই জটিলতা এবার কাটছে। 

৫০ শতাংশ সহকারী শিক্ষকদের সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি দেয়া হবে। 

এ বিষয়টি নিয়ে নীতিমালা সংশোধনী চূড়ান্তকরণের সভায় আলোচনা হয়েছে। চাকরি ১০ বছর পূর্তিতে এমপিওভুক্ত স্কুলের অর্ধেক শিক্ষককে সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি বিধান রেখে এমপিও নীতিমালা সংশোধন করার সিদ্ধান্ত নেয়া হয়।

আলোকিত সিরাজগঞ্জ