বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভুট্টায় স্বপ্ন বুনছেন কাজিপুর যমুনা পাড়ের কৃষকেরা

ভুট্টায় স্বপ্ন বুনছেন কাজিপুর যমুনা পাড়ের কৃষকেরা

ভাঙন জনপদ সিরাজগঞ্জের কাজিুপুর উপজেলা। এই উপজেলায় প্রতি বছর হাজারো আবাদী জমির ফসল বন্যায় তলিয়ে যায়। কৃষক হয়ে পড়েন দিশেহারা। সর্বস্ব হারিয়ে এক সময়ের ধনী মানুষটিও হয়ে পড়েন দিনমজুর।

মহাজনের পাওনা পরিশোধে বিক্রি করতে হয় হালের বলদ। এ অবস্থার উত্তরণে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাগণ নিয়মিতভাবে কাজ করে যাচ্ছেন। ফলে পাল্টে যাচ্ছে কৃষকের জীবন-জীবিকা ও চাষাবাদের ধরণ। এবার তাঁরা ধিরে ধিরে কৃষিতে মাথা উঁচু করে দাঁড়াচ্ছেন। ভুট্টায় স্বপ্ন বুনতে শুরু করেছেন তাঁরা। অধিক লাভ ও ভালো ফলনে এই চাষে আগ্রহ বেড়েছে বেশিরভাগ কৃষকের। গত বছরের ন্যায় এ বছরও ভুট্টা চাষে ব্যস্ত সময় পার করছেন এখানকার কৃষকেরা। গতবছর ভুট্টা চাষে লাভের মুখ দেখায় এবার তার প্রসার বেড়েছে অনেকগুন।

নদীকে শাসন করে তার উর্বর পলিমাটিতে চলছে সনাতনি পদ্ধতির পরিবর্তে আধুনিক পদ্ধতির চাষাবাদ। উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে বিশাল চরাঞ্চলসহ বিড়া অঞ্চলে ভুট্টা ফসলকে লক্ষ্য করে চাষাবাদে ব্যাপক সফলতা অর্জন করেছেন কাজিপুর উপজেলার কৃষি অফিস। কৃষকদের ভুট্টা চাষে আগ্রহ সৃষ্টি করতে ২ বছর আগে কৃষি অফিস একটি পরিকল্পনা গ্রহণ করেন। এর ফলে দু'বছর হলো আগের চেয়ে প্রায় এগারোশত হেক্টর জমি বেড়ে ৮ হাজার ৬০০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি হেক্টরে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে চারশ থেকে সাড়ে চারশ মন। 

এ লক্ষ্যে পৌঁছাতে ইতোমধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভাগীয় বিভিন্ন প্রকল্প, পুষ্টি প্রকল্প, বীজ ও বালাইনাশক সরবরাহকারী বিভিন্ন কোম্পানীর সাথে যৌথভাবে কাজ করে যাচ্ছে উপজেলা কৃষি অফিস। বিড়া ও দূর্গম চরাঞ্চলে ভুট্টাচাষী কৃষক দল গঠন ও উৎপাদিত ভুট্টা সঠিক মূল্যে বিক্রয়ের জন্য স্থানীয় পর্যায়ে কৃষক কন্ট্রাক্টর তৈরী, নতুন জাতের ভুট্টার প্রদর্শণী প্লট স্থাপন, দলভূক্ত কৃষক ও কন্ট্রাক্টরদের আধুনিক চাষাবাদ পদ্ধতি ও সুষম সারের ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি বালাই দমনে গুনগতমান সমৃদ্ধ বালাইনাশক এবং হাইব্রিড জাতের বীজের সরবরাহ নিশ্চিতকরণের মতো কাজ করে যাচ্ছেন তাঁরা। ফলে কৃষকদের মধ্যে ভুট্টা চাষের আগ্রহের সৃষ্টি হয়েছে।

এ বছর রাজস্ব খাতের মাধ্যমে ৪৫০টি এবং আরও কিছু প্রকল্পের মাধ্যমে নতুন ও হাইব্রিড জাতের ভুট্টার মাঠ প্রদর্শনী প্লট করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ নিয়মিত মাঠ পরিদর্শন এবং কৃষকের সমস্যার তাৎক্ষণিক সমাধানে করণীয় বিষয়ে পরামর্শ প্রদান করছেন। মানসম্মত বীজ সরবরাহ করতে বিভিন্ন হাইব্রিড বীজ আমদানীকারক কোম্পানীর সাথে যোগাযোগ রক্ষা করা ও উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়। কৃষকদের মাঝে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আইসিএম/আইপিএম/আইএফএমএসএস এর মাধ্যমে উদ্বুদ্ধকরণ চলছে। কৃষি অফিসের পরামর্শে কৃষকেরা এবার কনক-৫১ এবং সিনজেনটার ৭৭২০ জাতের ভুট্টার বীজ রোপন করেছেন। 

খোঁজ নিয়ে জানা যায়, কৃষকরা কন্ট্রাক্টরের মাধ্যমে বিভিন্ন ফিড উৎপাদনকারী কোম্পানীর কাছে শুকনো ভুট্টা গড়ে ৬৫০ থেকে ৭৫০ টাকা মন দরে বিক্রি করেছে। আর ভুট্টার চাহিদাও রয়েছে বেশ। ফলে অন্যান্য ফসলের চেয়ে এ ফসলে লাভের পরিমান বেশী।

উপজেলার নতুন মাইজবাড়ী চরের ভুট্টাচাষী জহুরুল ইসলাম জানান, গতবার কৃষি স্যারদের পরামর্শে ভুট্টার চাষ করে অন্য সব ফসলের চেয়ে বেশি টাকা পাইছি। এবারও ভুট্টার চাষ করছি।                 

মনসুরনগরের চাষী মানিক মিয়া জানান, ফলন ভালো পাই। পাশাপাশি ভুট্টার কোন কিছুই ফেলে দিইনা। এর পাতা গরুকে খাওয়াই, ডাটা/কান্ড ও মোচা লাকড়ি হিসেবে বাজারে বিক্রি করি। 

নাটুয়াপাড়ার ভুট্টা চাষি রুবেল বাবু বলেন, অন্যান্য ফসলের চেয়ে ভুট্টাতে লাভ বেশি হয়। তাই ধিরে ধিরে ভুট্টা চাষে জমির পরিমানটা বৃদ্ধি করছি।

কৃষি অফিসের তথ্যমতে ২০১৪-১৫ অর্থবছরে প্রায় ৫ হাজার ৫০০ কৃষক ও কন্ট্রাক্টর কৃষককে প্রশিক্ষণ প্রদান এবং ৪৫টি প্রদর্শণী প্লট স্থাপন করা হয়। ওই অর্থবছরের রবি মৌসুমে ৫ হাজার ৪৮৫ হেঃ জমি চাষের আওতায় আসে এবং গড় ফলন হয় ৮.৮৫ টন/হেঃ। ভুট্টার মোট ফলন হয় ৪৮ হাজার ৪৮৭ মেঃটন। ২০১৫-১৬ মৌসুমে ৬ হাজার ৫০০ হেঃ জমিতে ভুট্টা চাষ কর হয়। বর্তমানে ২০১৯-২০২০ ও ২০২০-২০২১ মৌসুমে এসে তা দাঁড়িয়েছে ৮৬০০ হেক্টর জমিতে।

কাজিপুর উপজেলা কৃষি অফিসার রেজাউল করিম জানান, কাজিপুরের যমুনাবিধৌত মাটি ভুট্টা চাষের জন্য বেশ উপযোগী। ফলনও ভালো। ইদানিং ফল আর্মি ওয়ার্ম (fall army warm) নামে এক ধরনের পোকার আক্রমণ দেখা যাচ্ছে। তবে আমরা সেটা দমনে কাজ করছি। কৃষকদের ভয় পাবার কিছু নেই। এছাড়া গত বছরে ৩৮০০জন এবং এবছরে ২ হাজার কৃষক কে প্রনোদনা দেয়া হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক