শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভিডিও গেমস খেললে স্মৃতিশক্তি ও হাত-চোখের সমন্বয় বাড়ে

ভিডিও গেমস খেললে স্মৃতিশক্তি ও হাত-চোখের সমন্বয় বাড়ে

ভিডিও গেমস খেললে স্মৃতিশক্তি এবং হাত-চোখের সমন্বয় বাড়ে। সাম্প্রতিক এক গবেষণায় এমনই তথ্য জানা গেছে। এতদিন অভিভাবকরা তাদের সন্তানদের সময় নষ্ট এবং চোখের ক্ষতি হয় বলে গেমস থেকে দূরে রাখতেন। নতুন এই গবেষণার ফলে গেমারদের ব্যাপারে নতুন চিন্তা করতেই হচ্ছে। গবেষণায় আরো বলা হয়েছে, নিয়মিত গেমস খেললে স্মৃতিশক্তিও বাড়ে।

গবেষকরা গবেষণায় দেখেছেন, ভিডিও গেমস খেললে, মস্তিষ্কের কগনেটিভ ডেভেলপ হয়। বাড়ে সেনসিটিভিটি। একই সঙ্গে হাত ও চোখের সমন্বয় ক্ষমতাও বাড়ে। চিন্তা শক্তি তথ্য স্মৃতি শক্তির উন্নয়ন ঘটে।

গবেষণায় রিয়েল টাইম অ্যাকশন ভিডিও গেমস যেমন এজ অব ইমপেয়াস, ওয়ার্ল্ড অব ওয়ারক্রাফট এবং টোটাল ওয়ারের মতো গেমসের কথা বলা হয়েছে। গবেষণায় জানা গেছে, এসব গেমসে জিততে হলে প্রয়োজন সঠিক সিদ্ধান্ত, দলগত প্রচেষ্টা এবং গভীর মনোযোগ। এর ফলে মস্তিষ্কের অভূতপূর্ব উন্নয়ন ঘটে।

গবেষকরা দেখেছেন, দক্ষ গেমাররা রিয়েল টাইম স্টাটেজি গেমসে দ্রুত তথ্যপ্রক্রিয়া করতে স্বামর্থ্য হন। এবং তাদের সীমিত টুলস ও রিসোর্সেস ব্যবহার করে সফলতার জন্য প্রচেষ্টা চালিয়ে যান। যা বাস্তব জীবনেও একজন মানুষ সফলতার জন্য করে থাকেন।

গবেষকরা জানান, দীর্ঘদিন গেমস খেলার ফলে মস্তিষ্কের গঠনে পরিবর্তন আসে। সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রেও সফলতা আসে। চীনের গবেষক এবং লেখক ডক্টর ডিয়ানকুন গং এই গবেষণাটি পরিচালনা করেন। যিনি চীনের ইউনিভার্সিটি অব ইলেক্টোনিক সায়েন্স অ্যান্ড টেকনোলজির অ্যাসোসিয়েট প্রফেসর। গবেষণা শেষে তিনি বলেন, ‘আমাদের গবেষণার লক্ষ্য ছিল রিয়েল টাইম স্টার্টেজি গেমারদের মস্তিষ্কের উপর এসব গেমস কতটা প্রভাব ফেলে তা অনুধাবন করার।

আমরা এটা জেনে আনন্দিত হয়েছি যে গেমারদের মস্তিষ্কে গেমস খেলার কারণে ব্যাপক উন্নতি সাধন হয়েছে।’ গবেষণাটি পরিচালনার জন্য ওই বিশ্ববিদ্যালয়ের ৩৮ জন পুরুষ শিক্ষার্থীকে বেছে নেয়া হয়। গেমার হিসেবে যাদের সুনাম রয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই