শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভার্চুয়াল শুনানিতে ১৪৪ আসামির জামিন

ভার্চুয়াল শুনানিতে ১৪৪ আসামির জামিন

ভার্চুয়াল কোর্ট চালুর দ্বিতীয় দিনে সারাদেশে ১৪৪ জনকে জামিন দিয়েছেন বিচারিক আদালত। এদিন আদালতে ৩৫০টি জামিন আবেদন জমা পড়েছিল।

মঙ্গলবার রাতে সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্টের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা মহানগর দায়রা জজ আদালত চারটি মামলার শুনানি নিয়ে চার জনের জামিন আবেদন মঞ্জুর করেছেন। পাশাপাশি ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত ১৯ মামলার শুনানি নিয়ে ৩৪ জনকে জামিন দিয়েছেন।

নোয়াখালীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (সিজেএম) মোট ২০টি জামিন আবেদন জমা পড়ে। এর মধ্যে ১০টির শুনানি নিয়ে আদালত চার জনের জামিন মঞ্জুর করেছেন।

কুমিল্লার জেলা ও দায়রা জজ আদালতে সাতটি মামলার মধ্যে দুইটির শুনানি হয়েছে। একটিতে একজনের জামিন আবেদন মঞ্জুর করে অন্যটি খারিজ করা হয়েছে।

ফেনীর সিজেএম আদালতে ২২টি আবেদনের মধ্যে তিনটির শুনানি শেষে ছয় জনকে জামিন দেওয়া হয়েছে। আর ব্রাহ্মণবাড়িয়ার সিজেএম আদালতে মোট আবেদন জমা পড়ে ২০০টি। এর মধ্যে দুইটি মামলার শুনানি শেষে দু’জন জামিন পেয়েছেন।

দিনাজপুরে জেলা ও দায়রা জজ আদালত আটটি মামলায় শুনানি নিয়ে ছয়টি মঞ্জুর করে ছয় জনকে জামিন দিয়েছেন। অপর বাকি দুইটি আবেদন খারিজ করা হয়। অন্যদিকে দিনাজপুর সিজেএম আদালতে মোট আবেদন পড়ে ৮০টি। এর মধ্যে ২৬টির শুনানি শেষে ২০টিতে ২৪ জনকে জামিন দিয়েছেন আদালত। খারিজ করা হয় ছয়টি আবেদন। ঠাকুরগাঁও সিজেএম আদালতে একটি আবেদন মঞ্জুর করে একজনকে জামিন দেওয়া হয়েছে। খারিজ করা হয়েছে তিনটি আবেদন।

সিলেট জেলা ও দায়রা জজ আদালতে পাঁচটির শুনানি নিয়ে তিনটি আবেদন খারিজ করা হয়েছে। বাকি দুই মামলায় দুই জনকে জামিন দেন আদালত। আর সিলেট মহানগর দায়রা জজ আদালত আট আবেদনের মধ্যে দুইটি মঞ্জুর করে আট জনকে জামিন দিয়েছেন। সিলেট সিজেএম আদালতে ৯টির শুনানি নিয়ে আটটিতে মমলায় ১৫ জনকে জামিন দেওয়া হয়। সিলেট সিএমম আদালতে ১৩টি আবেদনের শুনানি নিয়ে সাতটিতে সাত জনের জামিন মঞ্জুর করা হয়েছে। খারিজ করা হয়েছে ছয়টি আবেদন। সিলেট শিশু আদালতে একটি আবেদনের শুনানি নিয়ে এক শিশুকে জামিন দেওয়া হয়েছে।

সুনামগঞ্জ সিজেএম আদালতে আটটি আবেদনের শুনানি নিয়ে পাঁচটি মঞ্জুর করে পাঁচ জনকে জামিন দেওয়া হয়েছে। বাকি তিনটি আবেদন খারিজ করা হয়েছে। নেত্রকোনা জেলা ও দায়রা জজ আদালত চারটি আবেদনের শুনানি নিয়ে চার জনকে জামিন দিয়েছেন। এই জেলার সিজেএম আদালতে তিনটি আবেদনের শুনানি নিয়ে চার জনকে জামিন দেওয়া হয়েছে। আর মাগুরা সিজেএম আদালত ১৫টি আবেদনের মধ্যে ১৩টি মঞ্জুর করে ১৮ জনকে জামিন দিয়েছেন। বাকি দু’টি আবেদন খারিজ করা হয়েছে।

গত ১০ মে নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। ওই দিন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর একটি বিজ্ঞপ্তি জারি করেন। এরপর প্রথম দিন সোমবার (১১ মে) প্রথমবারের মতো কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালত ভার্চুয়াল কোর্টের মাধ্যমে এক আসামিকে জামিন দেন। দ্বিতীয় দিনেই এ সংখ্যা দাঁড়িয়েছে ১৪৪ জনে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক