শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বৃক্ষরোপণের প্রতি সকলকে উৎসাহিত করতে হবে-ডাঃ হাবিবে মিল্লাত এমপি

বৃক্ষরোপণের প্রতি সকলকে উৎসাহিত করতে হবে-ডাঃ হাবিবে মিল্লাত এমপি

সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগেরভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্ব ডাঃ মো. হাবিবে মিল্লাত মুন্না বলেছেন, নিঃস্বার্থ, প্রকৃত ও উপকারী বন্ধু হলো বৃক্ষ।

বৃক্ষের ছায়াতলেই গড়ে উঠেছিল মানবসভ্যতা। তাই বৃক্ষ ছাড়া মানুষের অস্তিত্ব কল্পনা করা যায় না। এককথায় বৃক্ষ মানুষের জীবন ও জীবিকার সঙ্গে জড়িত। মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবরোধ ও প্রকৃতির ভারসাম্য রক্ষাসহ নৈসর্গিক শোভাবর্ধনে বৃক্ষের গুরুত্ব অপরিসীম।

পরিবেশের দূষণ রোধ ও বৈশ্বিক উষ্ণতা কমাতে গাছ সবচেয়ে বেশি ভূমিকা রেখে থাকে। দেশের ভবিষ্যৎ প্রজন্ম শিশু-কিশোরদের যদি বৃক্ষপ্রেমী হিসেবে গড়ে তোলা যায়, তাহলে সেদিন বেশি দূরে নয়, যেদিন দেশ ভরে উঠবে সবুজে সবুজে। সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বৃক্ষরোপণের প্রতি উৎসাহিত করতে হবে।

শনিবার (২৯ আগস্ট) দুপুরে সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদ হলরুমে সিরাজগঞ্জ জেলা কৃষকলীগের আয়োজনে ১৫ আগস্ট, ১৭ই আগস্ট ও ২১শে আগস্টে সকল শহীদদের স্মরণে দোয়া মাহফিল, আলোচনা সভা, বৃক্ষরোক্ষণ ও গাছের চারা বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এ সময় ডাঃ হাবিবে মিল্লাত এমপি আরও বলেন, ‘আসুন এই মুজিববর্ষে আমরা সবাই মিলে বৃক্ষরোপন করে দেশকে রক্ষা করি। দেশের পরিবেশকে রক্ষা করি এবং মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করি। ‘এই গাছ বিক্রির টাকাও আপনাদের সংসারের উপযোগী হবে।’ আবার নিজেরা লাভবান হই।’ তিনি আরও বলেন, সকলকে ফলজ, বনজ ও ভেষজ এই তিন প্রজাতির গাছ অন্তত একটি করে হলেও লাগাতে হবে।

‘যেখানেই হোক শিক্ষাপ্রতিষণ্ঠান, মসজিদ প্রাঙ্গন, কবরস্থান, বসতবাড়ির আশপাশে, বাড়ির ছাঁদে বা রাস্তার পাশে হলেও গাছ লাগাতে হবে। আর ব্যাপকভাবে ফলের গাছ লাগাতে হবে। কারণ আমাদের পুষ্টি এই ফল থেকে আসে।’ শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে চারা বিতরণ করুন এবং সাধারণ মানুষকে গাছ লাগাতে উৎসাহিত করুন।

সিরাজগঞ্জ জেলা কৃষকলীগের সভাপতি রফি খন্দকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান মনির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোস্তফা কামাল খান, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন ফারুক, সদর উপজেলা আওয়ামীলীগের আহবায়ক ও সদর উপজেলা চেয়ারম্যান মো. রিয়াজ উদ্দিন, পৌর আওয়ামীলীগের সভাপতি হেলাল উদ্দিন প্রমুখ।

এ সময় জেলা কৃষকলীগের সহ-সভাপতি আব্দুল মালেক মোল্লা, সহ-সাধারণ সম্পাদক টি.এম জিন্নাহ, সাংগঠনিক সম্পাদক তালেব হোসেন, সদর উপজেলা কৃষকলীগের আহবায়ক মো. সুরুজ্জামান, যুগ্ম-আহবায়ক ছানোয়ার হোসেনসহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।অনুষ্ঠান শেষে ৫ শতাধিক ব্যক্তির মধ্যে বিভিন্ন গাছের চারা বিতরণ করা হয় এবং উপজেলা চত্বরে একটি গাছের চারা রোপণ করেন ডাঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই