বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বিশ্ব রোবটিক্স ভেক্স টুর্নামেন্টে বাংলাদেশি শিশু মাইরিনের বাজিমা

বিশ্ব রোবটিক্স ভেক্স টুর্নামেন্টে বাংলাদেশি শিশু মাইরিনের বাজিমা

মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়ে গেল ‘বিশ্ব রোবটিক্স ভেক্স টুর্নামেন্ট ২০২০’। সেখানে ‘স্টেট অব টেক্সাস রোবটিক্স চ্যাম্পিয়নশিপ ২০২০’ টুর্নামেন্টে অংশ নিয়ে প্রশংসা কুড়িয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান মাইরিন আহসান।

আমেরিকার লুইসভিলে-কেনটাকিতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় মাইরিন এবং তার দল টেক্সাস স্টেট রোবটিক্স টিমওয়ার্ক চ্যাম্পিয়নশিপ এবং এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২০ অর্জন করে।

এক্সিলেন্স পুরস্কারটি ভেক্স আইকিউ প্রতিযোগিতায় উপস্থাপিত সর্বোচ্চ পুরস্কার। এ পুরস্কার এমন একটি দলকে দেওয়া হয়, যা একটি উচ্চমানের ভেক্স রোবট তৈরির ক্ষেত্রে সামগ্রিক শ্রেষ্ঠত্বের উদাহরণ দেয়। তার দল অসংখ্য পুরস্কার বিভাগে শক্তিশালী প্রার্থী হিসেবে চিহ্নিত হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে রোবটিক্স এডুকেশন অ্যান্ড কম্পিটিশন ফাউন্ডেশন দ্বারা পরিচালিত এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের বিভিন্ন গবেষণা প্রকল্পের চ্যালেঞ্জ প্রদান করে, যা শিক্ষার্থীদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিতের (STEM) দক্ষতা সার্বিকভাবে ব্যবহারের সুযোগ করে দেয়।

প্রসঙ্গত, ২০১৯-২০ শিক্ষাবর্ষে আট বছর বয়সী মাইরিন এবং তার দল ভেক্স আইকিউ রোবোটিক্স প্রতিযোগিতায় পাঁচটি পুরস্কার জিতেছে। মাইরিন বরাবরই রোবট এবং ড্রোন সম্পর্কে খুব আগ্রহী ছিলেন। সে পাঁচ বছর বয়সে নাসার গ্রীষ্মকালীন ইঞ্জিনিয়ারিং ক্যাম্পগুলোতে অংশ নেওয়া শুরু করে। এরপর মাত্র সাত বছর বয়সে তার প্রথম রোবোটিক্স দলটি গড়ে তুলে কিছু সমবয়সীদের নিয়ে। তারপর তারা তাদের রোবটটি তৈরি এবং প্রোগ্রামিং করে।

আমেরিকা প্রবাসী সোনিয়া আহসান এবং শেখ আহসান দম্পতির একমাত্র সন্তান মাইরিন। তার বাবা-মা বিজ্ঞান এবং প্রকৌশলবিষয়ক পারদর্শী এবং সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা। হিউস্টনের টেক্সাসের বাসিন্দা মাইরিন বর্তমানে স্থানীয় জনগোষ্ঠীতে রোবোটিক্স শিক্ষার প্রচারে সহায়তা করে আসছে। ভবিষ্যতে রোবোটিক্সকে সে পৌঁছে দিতে চায় সুবিধাবঞ্চিত শিশুদের কাছে। যারা একটু সাহায্য পেলেই বদলে দিতে পারে এই পৃথিবী।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক