শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিদেশিদের জন্য বন্ধই থাকছে কুয়েতের সীমান্ত

বিদেশিদের জন্য বন্ধই থাকছে কুয়েতের সীমান্ত

বিদেশি নাগরিকদের জন্য কুয়েতের সব স্থল ও সমুদ্র সীমানা আবারও বন্ধ ঘোষণা করা হয়েছে। গত সোমবার দেশটির মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নিয়েছে। কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুয়েত নিউজ এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

কুয়েতি মন্ত্রিসভার ঘোষণা অনুসারে, এ নিষেধাজ্ঞা আগামী বুধবার (২৪ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হয়ে অন্তত ২০ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে।

তারা জানিয়েছে, সমুদ্রপথে পণ্য পরিবহন এবং নিরপেক্ষ অঞ্চলের কর্মী ও তাদের গৃহকর্মীরা এই বিধিনিষেধের আওতামুক্ত থাকবেন। এছাড়া কুয়েতি নাগরিক ও তাদের প্রথম সারির আত্মীয়রাও (বাবা-মা, ভাই-বোন ও ছেলে-মেয়ে) প্রবেশের অনুমতি পাবেন।

তবে কুয়েতি নাগরিকরা দেশটিতে পৌঁছানোর পরপরই বাধ্যতামূলক এক সপ্তাহ হোটেলে এবং পরের সপ্তাহ বাসায় কোয়ারেন্টাইনে থাকতে হবে।

মন্ত্রিদের সাপ্তাহিক এ বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রধান এবং স্বাস্থ্য মন্ত্রণালয় ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে অন্তর্ভুক্ত করে একটি যৌথ কমিটি গঠন করবেন। আগতদের কোয়ারেন্টাইন ব্যবস্থাপনা এবং পৌঁছানোর পরের কার্যক্রম তদারকির দায়িত্ব থাকবে এই কমিটির হাতে।

মন্ত্রিসভার পক্ষ থেকে আরও বলা হয়েছে, আগামী বুধবার থেকে কুয়েতের রেস্টুরেন্ট ও ক্যাফেগুলো শুধু ডেলিভারি এবং খাবার নিয়ে যাওয়ার শর্তে খোলা রাখা যাবে।

এর আগে, গত শুক্রবার করোনাভাইরাস সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে থাকা ৩৫টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেয় কুয়েত।

দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালকের (ডিজিসিএ) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ওই ৩৫টি দেশের নাগরিকেরা সরাসরি কুয়েত ভ্রমণ করতে পারবেন। তবে পৌঁছানোর পর অবশ্যই নিজ খরচে হোটেলে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এক্ষেত্রে হোটেলের ভাড়াও নির্ধারণ করে দেওয়া হয়।

তবে এর তিনদিন পরেই বিদেশিদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রাখার ঘোষণা দিল কুয়েতি মন্ত্রিসভা।

সোমবার কুয়েতে নতুন করে ৮৯৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মারা গেছেন অন্তত পাঁচজন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৮৪ হাজার ৯৮৯ জন, মৃত্যু হয়েছে ১ হাজার ৪৯ জনের। অবশ্য মধ্যপ্রাচ্যের দেশটিতে আক্রান্তদের মধ্যে ১ লাখ ৭৩ হাজারের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক