মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বিদায় নিলো ‘সোনালি যুগের’ ফ্ল্যাশ প্লেয়ার

বিদায় নিলো ‘সোনালি যুগের’ ফ্ল্যাশ প্লেয়ার

ওয়েবে প্রথম যুগে ব্রাউজার প্লাগ-ইন হিসেবে দারুণ জনপ্রিয় ছিল অ্যাডোব ফ্ল্যাশ। এবার ফ্ল্যাশ প্লেয়ার আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করেছে অ্যাডোবি।

সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডোব জানিয়েছে, ১২ জানুয়ারি থেকে এতে কোনো ভিডিও ও অ্যানিমেশন চলবে না। এমনকি সিকিউরিটি আপডেটও পাওয়া যাবে না। তাই পিসি থেকে ফ্ল্যাশ প্লেয়ারটি আনইন্সটলের অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি।

১৯৯৬ সালে ফ্ল্যাশ প্লেয়ার উন্মুক্ত করে অ্যাডোব কর্তৃপক্ষ। অনলাইনে ভিডিও দেখা ও গেম খেলার কাজে এটি ডাউনলোড করতেন ব্যবহারকারীরা। ২০০৯ সালে ইন্টারনেটে সংযুক্ত ৯৯ শতাংশ কম্পিউটারেই সফটওয়্যারটি ইনস্টল্ড ছিল। 

শুরু দিকে এটি ডায়াল আপ কানেকশন দিয়ে ইন্টারনেট কানেক্ট করতে হতো। এতে সময় লাগতো বেশি। মালন্টিমিডিয়া কনটেন্ট যেমন ভিডিও, অ্যানিমেশন, অডিও সব কিছুই তুলনামূলকভাবে দ্রুত ডাউনলোডের সুযোগ দিতো ফ্ল্যাশ প্লেয়ার।

তবে ফ্ল্যাশ প্লেয়ারটি যে বেশি দিন টিকবে না তা আগেভাগেই বুঝতে পেরেছিলেন অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিভ জবস। ২০১০ সালে জানান, আইফোন ও আইপ্যাডে ফ্ল্যাশপ্লেয়ার চলবে না।

স্মার্টফোনের যুগ শুরু হলে আসলেই সফটওয়্যারটির প্রয়োজন কমতে শুরু করে। ২০১১ সালে মোবাইল ডিভাইসের জন্য ফ্ল্যাশ প্লেয়ার বানানো বন্ধ করে অ্যাডোবি। কম্পিউটারে ফ্ল্যাশ প্লেয়ার সচল থাকলেও নিরাপত্তাজনিত নানা ত্রুটি দেখা দেয়।

২০১৫ সালে অ্যাপল তাদের সাফারি ওয়েব ব্রাউজারে প্ল্যাগ ইনটি ডিজ্যাবল করে দেয়।  গুগল ক্রোমও ফ্ল্যাশ কনটেন্ট ব্লক করতে থাকে। এরপর ২০১৭ সালে অ্যাডোবি জানায়, ২০২০ সালে সফটওয়্যারটি বন্ধ করে দেয়া হবে।

আগামী ১২ জানুয়ারি থেকে যেহেতু ফ্ল্যাশ প্লেয়ারে কনটেন্ট দেখা বন্ধ হয়ে যাবে, তাই অনেক অ্যানিমেশন, গেম ও ইন্টার—অ্যাকটিভ ওয়েবসাইট বন্ধ হয়ে যাবে। এরই মধ্যে গেম কোম্পানি জিংগা তাদের ফার্মভিল ভিডিও গেম বন্ধ করে দিয়েছে। গেমটি ফ্ল্যাশ প্লেয়ারনির্ভর ছিল।

অ্যাডোব কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে উইন্ডোজ ও ম্যাক থেকে ফ্ল্যাশ বন্ধ করার নির্দেশ দিয়েছে। অ্যাডোব সতর্ক করে লিখেছে, অ্যাডোব আনইনস্টল করলে সিস্টেম নিরাপদ থাকবে। এরপর থেকে ফ্ল্যাশ প্লেয়ারে আর কোনো হালনাগাদ পাওয়া যাবে না।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই