শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাণিজ্য মেলায় গৃহস্থালি পণ্যের জমজমাট বেচাকেনা

বাণিজ্য মেলায় গৃহস্থালি পণ্যের জমজমাট বেচাকেনা

বাণিজ্য মেলায় সমাহার ঘটেছে হরেক রকম পণ্যের। বিভিন্ন পণ্যে ক্রেতা-দশনার্থীদের আকর্ষণে দেয়া হচ্ছে নগদ ছাড় ও একটি কিনলে একটি ফ্রিসহ নানা অফার। এর মধ্যে ক্রেতাদের দৃষ্টি কেড়েছে বিভিন্ন গৃহস্থালির পণ্য।

রোববার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ঘুরে দেখা যায়, ক্রেতারা হুমড়ি খেয়ে বিভিন্ন গৃহস্থালি পণ্য কিনছেন। যার অধিকাংশ ক্রেতাই নারী। মেলায় ক্রেতাদের পছন্দের শীর্ষে প্লাস্টিকের তৈরি গৃহস্থলির পাশাপাশি রয়েছে ননস্টিক ফ্রাইপ্যান, কড়াই, প্রেসার কুকার, রাইস কুকার, জুস মেকার, জুস ব্লেন্ডার, ওভেন। এ ছাড়া ঘর সাজানোর ফার্নিচার, টিভি, ফ্রিজও রয়েছে পছন্দের তালিকায়।

মেলায় বিভিন্ন স্টলের তথ্য অনুযায়ী, ১ থেকে ২ হাজার টাকায় ফ্রাইপ্যান, ১২শ থেকে ৪ হাজার টাকায় প্রেসার কুকার, ৬০০ থেকে ১ হাজার টাকায় টপার, ননস্টিককুকার ফ্রাইপ্যান, কড়াই বিক্রি করা হচ্ছে।

মেলায় নজরকাড়া, মনমাতানো আর বাহারি রঙের ইটালিয়ানোর পণ্য নিয়ে এসেছে দেশের অন্যতম শিল্প গ্রুপ আরএফএল। প্যাভিলিয়নটিতে প্লেট, গ্লাস, মগ, স্যুপ বাটি, সান টুথ ব্রাশ, চামচ, বোল (বাটি), কাপ, পিরিচ ও ট্রে পাওয়া যাচ্ছে। এসব পণ্যের আকার ও শেপ ভেধে সর্বনিম্ন ৫ টাকা থেকে সর্বোচ্চ তিন হাজার টাকা।

স্টলের ইনচার্জ ইফতেকা নুর আলম বলেন, দিন যাচ্ছে মেলার দর্শনার্থী বাড়ছে। বিক্রিও বেশি হচ্ছে। সকালে একটু কম থাকলেও বিকেলে ক্রেতা সামলাতে হিমশিম খেতে হয়। ধম ফেলানোর সময় থাকে না।

মালিবাগ থেকে আসা গৃহিণী সাবিনা জানান, প্রতিবছর মেলার অপেক্ষায় থাকি। কারণ, মেলায় সবধরনের গৃহস্থালি পণ্য এক সঙ্গে পাওয়া যায়। তাই মেলায় ননস্টিক ফ্রাইপ্যান, কড়াই কিনেছি। এ ছাড়া আরএফএল প্লাস্টিকসে আসলাম কিছু প্রয়োজনীয় পণ্য কিনব।

মেলায় গৃহস্থালি বিভিন্ন পণ্য বিক্রি করছে ডিজনি ইটালিয়ন। স্টলের বিক্রিয়কর্মী জহিরুল ইসলাম জুয়েল বলেন, মেলায় ডিজনির চারটা স্টল আছে। এখানে বিভিন্ন গৃহস্থ‌ালি পণ্য রয়েছে। মেলা উপলক্ষে বিভিন্ন ছাড়ও দেয়া হচ্ছে। ননস্টিককুকার ফ্রাইপ্যান, কড়াই বিক্রি বেশি হচ্ছে। প্রথমদিকে বিক্রি কিছুটা কম হলেও গত সপ্তাহ থেকে বিক্রি বেড়েছে; আশা করছি, আগামী দিনগুলোতে বেচাকিনি আরও বাড়বে।

এ ছাড়া বিভিন্ন ফার্নিচারের‌ে বেশ কদর রয়েছে মেলায়। ক্রেতা-দর্শনার্থীদের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান নগদ ৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছাড়ে বিক্রি করছে আসবাব পণ্য।

বরাবরের মতো এবারও বছরের প্রথম দিন ১ জানুয়ারি শুরু হয় ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মাসব্যাপী এ বাণিজ্য মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলা চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। টিকিটের দাম এ বছর প্রাপ্ত বয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা।

এবারের মেলায় মোট স্টল/প্যাভিলিয়নের সংখ্যা ৪৮৩টি। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়নের সংখ্যা ১১২টি, মিনি প্যাভিলিয়নের সংখ্যা ১২৮টি এবং বিভিন্ন ক্যাটাগরির স্টলের সংখ্যা ২৪৩টি। এর মধ্যে বিদেশি প্যাভিলিয়ন ২৭টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১টি এবং বিদেশি প্রিমিয়ার স্টলের সংখ্যা ১৭টি।

মেলায় বাংলাদেশের পাশাপাশি থাইল্যান্ড, ইরান, তুরস্ক, নেপাল, চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, ইতালি ও তাইওয়ানের প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই