মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের উপস্থিতি থাকবে গৌরবময় "চতুর্থ শিল্প বিপ্লবে"

বাংলাদেশের উপস্থিতি থাকবে গৌরবময়

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে বিশ্বে চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের অবস্থান অত্যন্ত গৌরবময় হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২০, বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রযুক্তির মহাসড়কে’ সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং স্বাগত বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর উর রহমান।

অর্থমন্ত্রী বলেন, প্রথম শিল্প বিপ্লব ইংল্যান্ডে শুরু হয়। প্রথম শিল্প বিপ্লকে আমরা ফেইল করেছি, দ্বিতীয় শিল্প বিপ্লবও আমরা অংশগ্রহণ করতে পারিনি। তৃতীয় শিল্প বিপ্লব চলমান, কিছু কিছু ক্ষেত্রে আমরা এতে অংশগ্রহণ করছি। কিন্তু চতুর্থ শিল্প বিপ্লব নলেজ বেইজড সব কিছুই পরিবর্তন আসবে টেকনোলজির মাধ্যমে। চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের স্বগৌরব উপস্থিতি থাকবে।

তিনি বলেন, টেকনোলজির বহুমাত্রিক ব্যবহার করতে হবে। আমরা শিক্ষাগ্রহণ এবং বাস্তবায়ন করবো। দেশের তরুণ সমাজ এটি মিস করবে না।

কামাল বলেন, আমাদের কর্মসংস্থানের সুযোগ বাড়াতে হবে। ব্যাপক শিল্পায়নের মাধ্যমে সবারই কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। একদিকে শিল্পায়ন হবে অন্যদিকে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। যারা বাংলাদেশে উৎপাদন তৈরি করতে আসবে তাদের পণ্যটি দেখতে হবে। আমাদের প্রধান কাজ হবে এসব এলাকায় কত রাজস্ব অর্জন করতে পারবো কতটা কর্মসংস্থান হবে। এ দুই বিষয়ে আমাদের বিশেষ নজর দিতে হবে।

তিনি আরও বলেন, ‘বছরে বিশ্বে পোশাক শিল্পের বাজার ৯০০ বিলিয়ন ডলার। অথচ আইসিটি খাতের বার্ষিক চাহিদা চার ট্রিলিয়ন ডলার। আমরা এ খাতে এক বিলিয়ন ডলার থেকে ৩৪ বিলিয়ন ডলারে পৌঁছেছি। পোশাক শিল্পের মতোই আইসিটি খাতেও আমরা সক্ষমতা অর্জন করতে পারবো। আমাদের বিশাল কর্মক্ষম যুবসমাজের সুযোগ রয়েছে, তাই এ সেক্টরে লাভবান হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

আমাদের তরুণ সমাজ মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশের উত্তরাধিকারী। তারা যুদ্ধ করেনি কিন্তু তাদের রক্তে বহমান মুক্তিযুদ্ধের রক্ত, তাদের রয়েছে মহান মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা। আমার দৃঢ় বিশ্বাস তারা ব্যর্থ হবে না, দেশের যুব সমাজ পরাজিত হবে না। ডিজিটাল বাংলাদেশের ধারণা প্রধানমন্ত্রী ও সজিব ওয়াজেদ জয়ের নিকট থেকে এসেছে। এটা আর স্বপ্ন নয়, বাস্তবে ধরা দিয়েছে। এটা সারাদেশে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। ফাইভ জি শিগগিরই বাস্তবে রূপান্তর হবে।’

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, পৃথিবীতে ডিজিটাল শব্দটিকে বিপ্লবে রূপ দিয়েছে বাংলোদেশ। ডিজিটাল বাংলাদেশ ঘোষণার ১১ বছর পরে আমরা একটা মূল্যায়ন করেছি। আমরা ডিজিটাল খাতে অনেক এগিয়েছি। দেশে উৎপাদনের মাধ্যমে আমরা কম্পিউটার ও মোবাইলের চাহিদা পূরণ করছি। আমরা সব সূচকেই এগিয়ে যাচ্ছি। মানসূচক উন্নয়নে আমাদের অবস্থান দ্বিতীয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর