শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশকে ২ লাখ ৩১ হাজার ডলার অনুদান দিচ্ছে এডিবি

বাংলাদেশকে ২ লাখ ৩১ হাজার ডলার অনুদান দিচ্ছে এডিবি

দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলার জন্যে ২ কোটি ৩১ হাজার ১৭৮ ডলার অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই অর্থ ১৩৪টি নগর স্বাস্থ্য কেন্দ্রের জন্যে এই অর্থ ব্যয় করা হবে।

এডিবি’র এক প্রেস বিজ্ঞপ্তিতে শনিবার বলা হয়, নয়টি সিটি করপোরেশন এবং ৪ টি পৌরসভায় অবস্থিত স্বাস্থ্য কেন্দ্রগুলো এডিবি-সমর্থিত নগর প্রাথমিক স্বাস্থ্যসেবা সরবরাহ বিতরণ প্রকল্পের আওতায় শহুরে দরিদ্রদের প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করবে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেছেন, কোভিড-১৯ মহামারী মোকাবিলায় এবং জনগণের পরিষেবা সরবরাহে অনুদান গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি বলেন, সরকার করোনা সংকট মোকাবিলায় যে প্রচেষ্টা চালাচ্ছে, সেটি আরও জোরদার করতে এই অনুদান সহায়ক হবে। এটা দিতে পেরে আমরা সন্তুষ্ট।

এই উদ্যোগটি বাংলাদেশের নগর স্বাস্থ্য কেন্দ্রের মাধ্যমে আট মিলিয়নেরও বেশি শহুরে দরিদ্র মানুষকে সেবা দেবে।
এই সহায়তা হ্যান্ড ওয়াশিং স্টেশন স্থাপন ও স্ক্রিনিং বুথ স্থাপন, প্রকল্পের আওতায় কর্মরত প্রায় ২ হাজার ৭০০ চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীকে পিপিই-ও দেয়া হবে। এছাড়া কোভিড-১৯ প্রতিরোধ ও পরিচালনা সম্পর্কে সচেতনতা কর্মসূচি চালু এবং প্রশিক্ষণ দেয়ায় সহায়তা করবে।

অনুদান সহায়তা নগরের অর্থায়ন অংশীদারিত্ব সুবিধার আওতায় এডিবি’র নগর জলবায়ু পরিবর্তন প্রতিরোধ ক্ষমতা ট্রাস্ট তহবিল থেকে উৎসাহিত করা হয়।

জরুরী পরিস্থিতিতে বাংলাদেশকে সুনিদির্ষ্ট সহায়তার ক্ষেত্রে এডিবির দ্রুত সাড়া দেয়ার ক্ষেত্রে অতীতের জোরালো রেকর্ড রয়েছে।

গত ৭ মে, করোনাভাইরাস মোকাবেলায় সরকারের সক্ষমতা বাড়াতে বাংলাদেশকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আরো ৫০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন দিয়েছে। গত ৩০ এপ্রিল এডিবি বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর